মানব পাচারের দায়ে এক জেলেকে পৌনে ৫ হাজার বছরের জেল!

মানবপাচারের দায়ে চার হাজার ৭৬০ বছরের সাজা দেওয়া হয়েছে এক মিসরীয় জেলেকে। আল-ফালাহ নামের ওই জেলের বিরুদ্ধে লিবিয়া থেকে পাঁচশোর বেশি মানুষকে গ্রিসে পাচারের অভিযোগ উঠেছিল। এ অপরাধে তাকে গত সপ্তাহে এ সাজা দেওয়া হয়। খবর ইউরো নিউজ।

অভিযোগে বলা হয়, গত বছরের নভেম্বরে ৩৩৬ পুরুষ, ১০ নারী, ১২৮ জন কিশোর ও ৯ জন কিশোরীকে লিবিয়া থেকে অবৈধভাবে গ্রিসে অনুপ্রবেশে সহায়তা করেন আল-ফালাহ। শুনানিতে তার অপরাধ প্রমাণ হলে গ্রিসের আদালত প্রথমে তাকে চার হাজার ৭৬০ বছরের কারাদণ্ডের রায় দেন। পরে অবশ্য শাস্তির মেয়াদ কমিয়ে তাকে ২৮০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

গ্রিসের এই রায়ে মানবাধিকার সংস্থাগুলো ভীষণ ক্ষেপেছে। তাদের মন্তব্য হচ্ছে, আল-ফালাহকে বলির পাঁঠা বানিয়েছেন আদালত। কারণ তিনি নিজেই একজন অভিবাসী।

মানবাধিকার সংস্থাগুলো জানায়, ২০২২ সালের নভেম্বরে যখন অভিবাসীবাহী নৌকাটি গ্রিসের পালিওচোরার ক্রিট বন্দরে আসে, তখন ঝড়ো বাতাসে সেটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। পরে ওই নৌকা থেকে বিপদ সংকেত পাঠানো হলে কোস্ট গার্ড সদস্যরা তাদের সহায়তায় এগিয়ে যান এবং নৌকাটি উপকূলে নিয়ে আসেন। ওই নৌকাটি চালাচ্ছিলেন ৪৫ বছর বয়সী মিশরীয় জেলে আল-ফালাহ, যিনি নিজেই একজন অভিবাসনপ্রত্যাশী। আর তাকেই এ মামলার আসামি করা হয়েছে, যা কোনোভাবেই ঠিক নয়।