মারবুর্গ ভাইরাস: গিনি ও তানজানিয়া ভ্রমণে সতর্কতা

আফ্রিকার দুই দেশ গিনি ও তানজানিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ছে মারবুর্গ ভাইরাস। এ অবস্থায় দেশ দুটিতে ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সরকার তাদের নাগরিকদের গিনি ও তানজানিয়া ভ্রমণ না করার নির্দেশনা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলেছে, বাদুড় থেকে ছড়ানো মারবুর্গ ভাইরাস খুব দ্রুত সংক্রমিত হয়। ইবোলার গোত্রভূক্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে গত মাসে নিরক্ষীয় গিনিতে ৯ জনের মৃত্যু হয়েছে। তীব্র জ্বর, মাথাব্যথা এবং অভ্যন্তরীণ ও বাহ্যিক রক্তপাতের কারণ হয়ে থাকে এ ভাইরাস।

যুক্তরাষ্ট্র সরকার সে দেশের নাগরিকদের গিনি ও তানজানিয়া ভ্রমণের আগে কঠোর সুরক্ষামূলক ব্যবস্থা নিশ্চিত করতে বলেছে। সিডিসির পক্ষ থেকে মারবুর্গ সংক্রমণ রোধে গিনি ও তানজানিয়ায় মার্কিন ন্যাশনাল সেন্টার ফর এমার্জিং অ্যান্ড জুনোটিক ইনফেকশাস ডিজিজের বিশেষ টিম পাঠানোর ঘোষণা দেওয়া হয়েছে।

আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির নাগরিকদের গিনি ও তানজানিয়া ভ্রমণে বিরত থাকতে বলেছে। যারা বর্তমানে দেশ দুটিতে ভ্রমণ অথবা বসবাস করছেন, তাদেরকে যথাযথ সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ এবং উপযুক্ত কর্তৃপক্ষের নির্দেশনা অনসুরণ করতে বলা হয়েছে।

সৌদি আরবের জনস্বাস্থ্য অধিদপ্তর ওয়াকায়া জনগণকে গিনি ও তানজানিয়া ভ্রমণ পরিহারের আহ্বান জানিয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, মারবুর্গ ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে আসা পর্যন্ত কোনো অবস্থাতেই এসব দেশে ভ্রমণ করা কাঙ্ক্ষিত নয়। গিনি ও তানজানিয়ার স্বাস্থ্য দপ্তরের নির্দেশনাকে ভিত্তি করে এ নোটিশ জারি করা হয়েছে বলে ওয়াকায়া জানিয়েছে।