মারিওপোল শহর সফর করলেন পুতিন 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মারিওপোল শহর পরিদর্শন করেছেন। তিনি হেলিকপ্টারে করে শহরটিতে যান এবং পরে বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। নিজেই গাড়ি চালিয়ে শহরের বিভিন্ন স্থান ঘুরে দেখেন তিনি। রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম তাস এ খবর জানিয়েছে। টিআরটি ওয়ার্ল্ড।

মারিওপোল ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের একটি শহর, যা গত বছরের মে মাসে রাশিয়ান সৈন্যরা দখলে নেয়। পরিদর্শনের সময় পুতিন শহর পুনর্গঠনকাজ, বিশেষ করে আশপাশের ভবন নির্মাণকাজ প্রত্যক্ষ করেন।

ছোট জেলা নেভস্কিতে পুতিন বাসিন্দাদের সঙ্গে কথা বলেছেন এবং একটি পরিবারের আমন্ত্রণে তিনি তাদের বাড়িতে গিয়েছেন।

এদিকে রুশ প্রেসিডেন্ট ইউক্রেনে রাশিয়ান সামরিক অভিযানের শীর্ষ কমান্ডের সঙ্গে দেখা করেছেন। এ সময় চিফ অফ দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ পুতিনকে উষ্ণ অভ্যর্থনা জানান। গেরাসিমভ ইউক্রেনে মস্কোর আক্রমণের দায়িত্বে রয়েছেন।

ক্রিমিয়া অধিগ্রহণের নবম বার্ষিকী উপলক্ষে রাশিয়ান নেতা ক্রিমিয়া ভ্রমণের একদিন পরে মারিওপোল সফর করলেন। রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে দেখা যায়, গতকাল শনিবার কৃষ্ণসাগরের বন্দর শহর সেভাস্তোপল পরিদর্শন করছেন পুতিন। এ সময় সঙ্গে ছিলেন স্থানীয় মস্কো নিযুক্ত গভর্নর মিখাইল রাজভোজায়েভ।

রাশিয়া ২০১৪ সালে একটি গণভোটের পর ক্রিমিয়া দখল করে নেয়। তবে তা কিয়েভ এবং আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, ক্রিমিয়ার পাশাপাশি গত বছর  দখল করা এলাকাগুলো তিনি উদ্ধার করবেন।