মার্কিন ড্রোন ভূপাতিত: পাইলটদের রাষ্ট্রীয় পদক দেবে রাশিয়া

কৃষ্ণসাগর এলাকায় একটি মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত হওয়ার ঘটনায় যুক্ত থাকা যুদ্ধবিমানের পাইলটদের পুরস্কৃত করতে যাচ্ছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানিয়েছে, মস্কোর নির্ধারিত আন্তর্জাতিক আকাশসীমা বিধিনিষেধ লঙ্ঘন করা থেকে মার্কিন ড্রোনকে প্রতিহত করার কৃতিত্বস্বরূপ তাদেরকে রাষ্ট্রীয় পদক দেওয়া হবে। খবর আনাদোলু|

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোয়েগু স্বাক্ষরিত বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে রাশিয়া কৃষ্ণসাগরের আকাশে অন্য দেশের বিমান চলাচলের ওপর বিধিনিষিধ আরোপ করেছিল। বিষয়টি আন্তর্জাতিক আকাশসীমা ব্যবহারকারী সবাইকে জানিয়েও দেওয়া হয়েছিল। কিন্তু গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি এমকিউ-৯ ড্রোন সেটি ভাঙার চেষ্টা করে। দুটি এসইউ-২৭ যুদ্ধবিমানের পাইলটরা তাদের সেই চেষ্টা ব্যর্থ করে দেয়।

গত মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন দাবি করে, কৃষ্ণসাগরের আকাশে অবস্থানকালে একটি মার্কিন ড্রোনের গায়ে প্রথমে জ্বালানি তেল ঢেলে দেয় এবং এর প্রোপেলারে আঘাত করে রাশিয়ার দু’টি যুদ্ধবিমান। ফলে ড্রোনটি বিধ্বস্ত হয়ে সাগরে পড়ে যায়। রাশিয়ার এই আচরণকে ‘অনিরাপদ ও অপেশাদার’ বলে অভিযোগ করেছে পেন্টাগন।

তবে যুক্তরাষ্ট্রের এ অভিযোগকে ভিত্তিহীন বলে খারিজ করে দিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা বলছে, রুশ যুদ্ধবিমানগুলো মার্কিন ড্রোনটির ওপর কোনো হামলা চালায়নি। বরং রুশ যুদ্ধবিমানের উপস্থিতি টের পেয়ে দ্রুত বাঁক নিয়ে পালাতে গিয়ে ড্রোনটি নিজেই কৃষ্ণসাগরে ভেঙে পড়ে। রাশিয়ার পক্ষ থেকে বরং পাল্টা অভিযোগ করা হয়, যুদ্ধ চলমান অবস্থায় রাশিয়ার সীমান্ত এলাকায় মার্কিন ড্রোন বিমান গোপন তথ্য সংগ্রহ করা হচ্ছিল, যা ইউক্রেন যুদ্ধে ব্যবহার করা হয়ে থাকে।