মার্কিন নিষেধাজ্ঞায় স্মার্টঘড়ি, আপিল করবে অ্যাপল

মার্কিন বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপলের স্মার্টওয়াচ আমদানি ও বিক্রয়ের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বাণিজ্য কমিশন (ইউএসআইটিসি)। তবে অ্যাপল জানিয়েছে, সিরিজ ৯ ও আল্ট্রা ২ ঘড়ি বিক্রিতে নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করবে তারা। ডিভাইসগুলোর ত্রুটি সংশোধনে কাজ করছে তারা। খবর বিবিসির।

ক্যালিফোর্নিয়াভিত্তিক টেক জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মাসদুয়েক আগে পেটেন্ট চুরি অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্রেরই আরেক বহুজাতিক কোম্পানি মেডিক্যাল ডিভাইস নির্মাতা মাসিমো।

অ্যাপলের চেয়ে তুলনামূলক কম পরিচিত মাসিমোর অভিযোগ, অ্যাপল তাদের কর্মচারী ভাগিয়ে নিয়েছে, একইসঙ্গে প্রযুক্তিও চুরি করেছে।

দ্বন্দ্বের জের মূলত অ্যাপলের নতুন প্রযুক্তিপণ্য স্মার্টঘড়ি ঘিরে। অ্যাপলের সিরিজ ৯ ও আল্ট্রা ২ স্মার্টঘড়িতে হাতের পালস ব্যবহার করে রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপের পদ্ধতি রয়েছে। স্মার্ট ঘড়ির বেশিরভাগ মডেলে ২০২০ থেকে এ প্রযুক্তি যুক্ত করেছে অ্যাপল।

মাসিমোর অভিযোগ, বিশ্বব্যাপী তারা রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপের যে প্রযুক্তি ‘অক্সিমিটার’ বাজারজাত করেছে, অ্যাপলের স্মার্টঘড়িতে চুরি করে সেই প্রযুক্তি বসানো হয়েছে।

মাসিমোর অভিযোগ বিবেচনায় নিয়ে গত ২৬ অক্টোবর যুক্তরাষ্ট্রের আইটিসি রায় দিয়েছে, অ্যাপল ওয়াচ সিরিজ ৯ ও আল্ট্রা ২ মাসিমোর পালস অক্সিমিটার পেটেন্ট লঙ্ঘন করেছে।

অক্টোবরে দেওয়া ইউএসআইটিসির রায়টি প্রেসিডেন্ট বাইডেনের পর্যালোচনার জন্য হোয়াইট হাউসে পাঠানো হয়েছিল। আইন অনুযায়ী ৬০ দিনের মধ্যে প্রেসিডেন্ট দপ্তর চাইলে ভেটো দিতে পারবে, তবে সেই মেয়াদ ২৫ ডিসেম্বর শেষ হয়ে গেছে।

মঙ্গলবার হোয়াইট হাউস জানিয়েছে, কোনো পেটেন্ট বিরোধে আরোপ হওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাইডেন প্রশাসন পদক্ষেপ নেবে না।

ফলে ২৬ ডিসেম্বর থেকেই অ্যাপল ঘড়ি বিক্রি ও আমদানি নিষিদ্ধ কার্যকর করছে ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য অ্যাম্বাসেডর ক্যাথরিন তাই বলেন, বিশদ বিবেচনার পর ইউএসআইটিসির সিদ্ধান্ত প্রত্যাহার না করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন।

হোয়াইট হাউসের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় মাসিমোর এক মুখপাত্র বলেছেন, হোয়াইট হাউসের সিদ্ধান্ত একটি উল্লেখযোগ্য মুহূর্তকে ধারণ করছে। এ সিদ্ধান্ত মার্কিন পেটেন্ট সিস্টেমের অখণ্ডতার জন্য একটি জয়, ভোক্তাদের জন্য বিজয়।

যদিও চলতি মাসের শুরুর দিকে অ্যাপল যুক্তরাষ্ট্রের ওয়েবসাইট এবং শোরুম থেকে ডিভাইসগুলোকে সরিয়ে নিয়েছে। শুধু তাই নয়, নিষেধাজ্ঞা এড়াতে অ্যাপল স্মার্টওয়াচের সফটওয়্যার সংশোধন নিয়ে কাজ করছে। ডিভাইসটির অ্যালগরিদম বদলাতে কাজ করছেন অ্যাপল ইঞ্জিনিয়াররা।

অ্যাপল বলেছে, যেহেতু তারা পুরনো ডিভাইস বাজার থেকে ফেরত নিয়েছে এবং নতুন করে ডিভাইসে সংস্কার আনতে যাচ্ছে, সেখানে মাসিমোর দাবিকৃত প্রযুক্তি ব্যবহার করা হবে না, তাই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ চেয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও সীমান্তরক্ষা (সিবিপি) দপ্তরের কাছে আবেদন জানানো হয়েছে। আগামী ১২ জানুয়ারি সিদ্ধান্ত জানাবে সিবিপি।

এছাড়া নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ইউএস ফেডারেল কোর্ট অব আপিলের কাছে জরুরি আপিলও দায়ের করেছে তারা।

টেক জায়ান্ট মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, আমরা যত তাড়াতাড়ি সম্ভব যুক্তরাষ্ট্রের গ্রাহকদের কাছে অ্যাপল ওয়াচ সিরিজ ৯ এবং অ্যাপল ওয়াচ আল্ট্রা ২ ফিরিয়ে আনার সব ব্যবস্থা নিচ্ছি।