মার্কিন বিমান হামলায় অংশ নেওয়ার কথা অস্বীকার করল জর্ডান

জর্ডানের সশস্ত্র বাহিনী ইরাকি মিলিশিয়াদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিমান হামলায় অংশ নেওয়ার কথা অস্বীকার করেছে। ৩ ফেব্রুয়ারি, শনিবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা পেত্রা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

পেত্রা একটি সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ইরাকে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় জর্ডানি সামরিক বাহিনীর অংশ নেওয়ার বিষয়ে যেসব খবর প্রকাশিত হয়েছে তা ভিত্তিহীন এবং মিথ্যা ছিল। এই প্রতিবেদনগুলোকে অস্বীকার করেছে সেনাবাহিনী।  

পেত্রার প্রতিবেদনে বলা হয়েছে, জর্ডানের সেনাবাহিনী ইরাকের সার্বভৌমত্বকে সম্মান করে। সুতরাং তাদের পক্ষে এ ধরনের হামলায় অংশ নেওয়া সম্ভব নয়।

এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, সশস্ত্র বাহিনীর জেনারেল কমান্ড জনসাধারণকে সোশ্যাল মিডিয়ায় প্রচারিত গুজব উপেক্ষা করতে আহ্বান জানিয়েছে। এছাড়া অফিসিয়াল চ্যানেলগুলো থেকে সঠিক তথ্য চাইতে পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত মাসের শেষের দিকে জর্ডানে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় তিনজন আমেরিকান সৈন্য নিহত হয়। যুক্তরাষ্ট্র এই হামলার জন্য ইরানপন্থী মিলিশিয়াদের দায়ী করেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যথাসময়ে এই হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছিলেন। 

২ ফেব্রুয়ারি, শুক্রবার যুক্তরাষ্ট্র ইরানের ইসলামিক রেভলুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কুদস ফোর্স এবং ইরাক ও সিরিয়ায় ইরান সমর্থিত মিলিশিয়াদের ৮৫টির বেশি লক্ষ্যবস্তুতে বিমান হামলা করেছে। জর্ডান এই হামলায় অংশ নেওয়ার খবর অস্বীকার করেছে। 

সূত্র: আনাদোলু এজেন্সি