মার্চে পাল্টা হামলা চালাবে ইউক্রেন:পেন্টাগন

অনলাইন ডেস্ক:

আগ্রাসী রুশ বাহিনীর ওপর ইউক্রেনের প্রত্যাশিত হামলা আগামী মাসে শুরু হতে পারে বলে জানিয়েছে পেন্টাগন। ওয়াশিংটন প্রশাসন জানিয়েছে, কিয়েভকে সহায়তায় প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম দ্রুত পাঠানোর চেষ্টা চলছে। খবর বিবিসির।

গতকাল মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা দপ্তরের প্রধান লয়েড অস্টিনের বরাত দিয়ে বেশকিছু গণমাধ্যম এ খবর জানিয়েছেন।

পেন্টাগন প্রধান অস্টিন জানান, যুদ্ধে নিজেদের গতি বাড়াতে চায় ইউক্রেন। এ জন্য যুদ্ধক্ষেত্রে তারা এমন পরিস্থিতি তৈরি করতে চায়, যা তাদের পুরোপুরি নিয়ন্ত্রণে চলে আসে।

রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম, ট্যাংক ও গোলাবারুদ পাঠাতে কাজ করছে যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্ররা, জানান অস্টিন। তিনি বলেন, আগামী বসন্তের কোনো একসময়ে হামলা চালাতে পারবে ইউক্রেন।

রুশ-ইউক্রেনীয় সেনাবাহিনীর মধ্যে দোনবাসের সীমান্ত এলাকায় প্রচণ্ড লড়াই চলছে। তবে নিজেদের ভূখণ্ড ধরে রাখতে প্রতিরোধ অব্যাহত রেখেছেন ইউক্রেনীয়রা।

এদিকে, বাখমুত দখলের জন্য সর্বোচ্চ চেষ্টা করছে মস্কো। আর তাই ইউক্রেনে পশ্চিমা অস্ত্রের সরবরাহ পৌঁছানোর আগে নিজেদের অবস্থান শক্তিশালী করতে চাইছে মস্কো।

এর আগে, ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর কর্মকর্তারা ভাবতে শুরু করেছিলেন, রাশিয়ার ‘এনার্জি ওয়ার’ হয়তো শেষ হতে চলেছে কারণ এজন্য পর্যাপ্ত ক্ষেপণাস্ত্র সংকট রয়েছে রাশিয়ার।

তাছাড়া এই কৌশল ইউক্রেনিয়ানদের মনোবল ভাঙ্গতেও সক্ষম হচ্ছে না। তবে সাম্প্রতিক হামলা প্রমাণ করেছে যে, মস্কো এখনো এই কৌশল অব্যাহত রাখার কথা ভাবছে।