মালদ্বীপে ইসরায়েলিদের প্রবেশে নিষেধাজ্ঞা

ইসরায়েলি নাগরিকদের মালদ্বীপে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির প্রশাসন। ফিলিস্তিনের গাজা উপত্যকায় অব্যাহতভাবে আগ্রাসন চালিয়ে যাওয়ার প্রেক্ষাপটে এ পদক্ষেপ নিয়েছে মালদ্বীপ সরকার। দেশটির প্রেসিডেন্ট দপ্তর বরাত দিয়ে রোববার (২ জুন) স্থানীয় সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে। খবর আল জাজিরা ও টাইমস অব ইসরায়েল।

মালদ্বীপের স্বরাষ্ট্র ও তথ্যমন্ত্রী আলী ইহসানের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর সভাপতিত্বে মন্ত্রিসভার এক বৈঠকে মালদ্বীপে ইসরায়েলিদের প্রবেশে নিষেধাজ্ঞা প্রদানের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন এটি বাস্তবায়ন করতে প্রয়োজনীয় আইনি পরিবর্তন আনা হবে। এরইমধ্যে এ ব্যাপারে মন্ত্রিসভার একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে।

খবরে বলা হয়, ইসরায়েলিদের মালদ্বীপে প্রবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি ফিলিস্তিনিদের সহায়তায় ত্রাণ তহবিল গঠনের ঘোষণাও দিয়েছে দেশটির মন্ত্রিসভা। তহবিলে সংগৃহীত অর্থ গাজায় ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের পরিচালিত সংস্থা ইউএনআরডব্লিউর কাছে পাঠানো হবে।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০২৩ সালে ১১ হাজার ইসরায়েলি নাগরিক মালদ্বীপ ভ্রমণ করেছেন। যা দেশটিতে গত বছর যাওয়া মোট পর্যটকের ০ দশমিক ৬ শতাংশ। এমনিতে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালদ্বীপের সঙ্গে ইসরায়েলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে পর্যটনের জন্য বিখ্যাত ছোট্ট এই দেশটির সৌন্দর্য্য উপভোগ করতে প্রতিবছর সেখানে হাজার হাজার ইসরায়েলি ভিড় করেন। এ ব্যাপারে এতদিন ভিন্ন কোনো নিষেধাজ্ঞা ছিল না।

গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার জবাবে ইসরায়েল গাজায় নির্বিচার হত্যাকাণ্ড চালাতে শুরু করে। প্রায় আট মাস ধরে চলা এ যুদ্ধে এ পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও লক্ষাধিক ফিলিস্তিনি। হতাহত এসব মানুষের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। বিশ্বের বিভিন্ন দেশ ইসরায়েলকে এই হত্যাকাণ্ড বন্ধের আহ্বান জানালেও দেশটি সব কিছু উপেক্ষা করেই হামলা চালিয়ে যাচ্ছে।