মুঘলরা শাসন করেছিল বলেই ভারতের গণতন্ত্র এতটা শক্তিশালী

মুঘল শাসনামলের প্রশংসা করে ভারতের এক মন্ত্রী বলেছেন, তারা শাসন করেছিল বলেই আজ ভারতের গণতন্ত্র এত শক্তিশালী। ব্রিটিশদের মতো তারা এ দেশকে লুট করেনি। বিহারের জামুইতে গত শুক্রবার এক অনুষ্ঠানে যোগ দিয়ে রাজ্যের মন্ত্রী অশোক চৌধুরী এ মন্তব্য করেন। ভারতের অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের প্রাক্কালে প্রবীণ এক মন্ত্রীর মুখ থেকে এমন বক্তব্যে সেখানে ব্যাপক বিতর্ক তৈরি হয়েছে। খবর হিন্দুস্তান টাইমস।

ওই অনুষ্ঠানে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ঘনিষ্ঠ বলে পরিচিত অশোক চৌধুরী তার বক্তব্যে বলেন, মুঘলরা এ দেশ থেকে পালিয়ে যায়নি। ভারতে যা ছিল তা সেভাবেই রেখে দিয়েছিল তারা। অন্যদিকে ব্রিটিশরা আমাদের সম্পদ লুট করে নিয়ে গেছে। এ দেশের অর্থ ও অন্যান্য অস্থাবর সম্পত্তি ইংল্যান্ডে নিয়ে গেছে। এসবের মাধ্যমে তারা আর্থিকভাবে আমাদের দুর্বল করে দিয়েছে। মুঘলরা দেশ শাসনকালে ইসলাম ধর্ম প্রচার করেছিল বলেও তিনি উল্লেখ করেন।

১৯৯২ সালের ডিসেম্বরে উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ ভেঙে ফেলার পর সেই জায়গায় নির্মিত হয়েছে রাম মন্দির। আগামী ২২ জানুয়ারি আলোচিত এ মন্দিরের উদ্বোধনের কথা রয়েছে। এমন সময়ে মুঘল সাম্রাজ্য নিয়ে বিহারের একজন প্রবীণ মন্ত্রীর এমন মন্তব্যকে ঘিরে তুমুল বিতর্ক তৈরি হয়েছে।

অশোক চৌধুরী অবশ্য মুঘল শাসনামলেরই প্রশংসা করেননি, তিনি ধর্ম নিয়ে রাজনীতি করার জন্য বিজেপিরও সমালোচনা করেন। রাজনীতির সঙ্গে ধর্মের মিশ্রণকে খারাপ বলে অভিহিত করে তিনি মূল্যবৃদ্ধি ও বেকারত্বের মতো সমস্যাগুলো সমাধানের জন্য কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানান।

বিজেপি রাম মন্দির নির্মাণের কৃতিত্ব পেতে চাইছে মন্তব্য করে তিনি বলেন, মন্দিরকে ঘিরে রাজনীতি ন্যায়সঙ্গত নয়। কেন্দ্রীয় সরকারকে মুদ্রাস্ফীতি ও বেকারত্ব নিয়ন্ত্রণের বিষয়ে ভাবতে হবে। রাম মন্দির উদ্বোধনের সময় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বেকারত্ব দূর করার পরিকল্পনা ঘোষণা করলেই বরং ভালো হবে।