‘মুজিববাদী গণতন্ত্র’ এদেশে চলবে নাঃ  মির্জা ফখরুল

ফাইল ছবি


‘মুজিববাদী গণতন্ত্র’ জনগণ মানবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ‘আমাদের গণতন্ত্র আমাদের মতো করে চলবে’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের জবাবে তিনি এ মন্তব্য করেন। 

তিনি বলেছেন,বর্তমান সংকট থেকে উত্তরণের পথ জনগণই দেখাবে ।এই সরকার কিছুতেই যাবে না, অবৈধ ক্ষমতাকে টিকিয়ে রাখার জন্য শেষ পর্যন্ত লড়াই করে যাব। আজকে এই সরকার সমস্ত স্বপ্নগুলোকে ভেঙে দিয়ে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় টিকে রয়েছে।

রোববার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এক আলোচনা সভায় এমন মন্তব্য করেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, ‘সব রাজনৈতিক দলগুলো একমত হয়েছে। এই সরকারের পতন ছাড়া এই রাষ্ট্রের কল্যাণ সম্ভব নয়। শুধু ক্ষমতার পরিবর্তনের জন্য নয়, এই রাষ্ট্র কাঠামোর জন্য এই সরকারকে বিদায় জানাতে হবে। আরও ঐক্যবদ্ধ হয়ে জনগণই পথ দেখাবে। এখান থেকে বের হতেই হবে। ’

মির্জা ফখরুল বলেন,‘ এই সরকার দুটি বিষয়ের খুব বেশি ক্ষতি করেছে। একটা হচ্ছে, রাজনৈতিক। আর দ্বিতীয়টি হচ্ছে, সাম্যের ওপর ভিত্তি করে যে অর্থনীতি হওয়ার কথা, সেটিও এই সরকার ধ্বংস করেছে। দেশে গরীব আরও গরীব হচ্ছে, বড়লোক আরও বড়লোক হচ্ছে। ’সত্যিকার অর্থে জনগণের গণতন্ত্র, একটা মুক্ত বাংলাদেশ ফিরিয়ে আনার জন্য আমাদের আন্দোলন শুরু হয়েছে। অনেকেই আশা করছেন আরও তীব্রগতিতে আন্দোলন চলবে। অবশ্যই হবে। আন্দোলনের একটা নির্দিষ্ট ধারা, বিজ্ঞান ও একটা নির্দিষ্ট কেমিস্ট্রি আছে। 

‘আমি বিশ্বাস করি, ইতোমধ্যে কয়েক মাসের আন্দোলনে জনগণ জেগে ওঠেছেন। অধিকার পুনরুদ্ধারের সংগ্রাম শুরু হয়েছে। আমরা দলগুলো ঐক্যবদ্ধ হয়েছি। আরও ঐক্যবদ্ধ হব। আমাদের ঐকবদ্ধ প্রচেষ্টার মধ্য দিয়ে জনগণই আন্দোলনের পথ দেখাবে, কোন পথে গেলে এই দানবকে পরাজিত করতে পারব- আমরা শুধু ক্ষমতার পরিবর্তন নয়, রাষ্ট্রের কাঠামো পরিবর্তন চাই।’ 

তিনি বলেন, সব স্বপ্নকে ভেঙে দিয়ে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে এ সরকার ক্ষমতায় টিকে আছে। তারা কিছুতেই যাবে না।  অবৈধ ক্ষমতা দখলে রাখতে শেষ পর্যন্ত লড়ে যাবে সরকার। রাজনৈতিক মুক্তি করার জন্য আমাদের আরও বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টি করে এদেরকে পরাজিত করতে হবে।