মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ, তুরস্কে আটক ৩৪

ইসরায়েলের জন্য গোয়েন্দাবৃত্তির সন্দেহে ৩৩ জনকে আটক করেছে তুরস্ক সরকার। তুরস্কে বসবাসকারী বিদেশী নাগরিকদেরকে হামলা ও অপহৃত করা হতে পারে এমন ধারনার প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। খবর আল জাজিরার।

মঙ্গলবার (২ জানুয়ারি) বার্তা সংস্থা আনাদোলু জানায়, ইসরায়েলের মোসাদ বাহিনীর সাথে সংশ্লিষ্টতার অভিযোগে আরও ১৩ জনকে খোঁজা হচ্ছে।এর আগে তুরস্ক সরকার তাদের সীমানার ভেতরে হামাসের ওপরে ইসরায়েলকে হামলা চালাতে দেবে না বলে হুশিয়ার করেছিল।

ইস্তাম্বুল এবং আরও সাতটি প্রদেশে অভিযান চালিয়ে সন্দেহভাজনদের আটক করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া জানান, আমরা কখনোই আমাদের রাষ্ট্রীয় ঐক্যের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তিকে প্রশ্রয় দেবো না।

সন্দেহভাজনদের কিংবা যেসকল বিদেশী নাগরিককে লক্ষ্য করে হামলা চালানোর পরিকল্পনা করা হচ্ছিলো তাদের পরিচয় পাওয়া যায়নি। কয়েক সপ্তাহ আগে ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিন বেতের প্রধান লেবানন, তুরস্ক এবং কাতারে অবস্থানরত হামাস যোদ্ধাদের নির্মূল করার ঘোষণা দিয়েছিলেন।

এদিকে, তুরস্কের মাটিতে হামাসের ওপর হামলা চালালে পরিণতি ভালো হবে না বলে হুশিয়ার করেছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

অনেক বছর ধরে দ্বন্দ্ব চলার পর ২০২২ সালে তুরস্ক এবং ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হয়। কিন্তু ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে সম্পর্কে পুনরায় অবনতি ঘটে। রাজনৈতিক কারণ দেখিয়ে ইসরায়েল তুরস্ক থেকে তাদের সকল কূটনীতিবিদকে সরিয়ে নিয়েছে এবং ইসরায়েল থেকে তুরস্কও তাদের রাষ্ট্রদূতকে ফিরিয়ে নিয়েছে।

ইসরায়েল-হামাস যুদ্ধের শুরুর দিকে এরদোয়ান কিছুটা চুপ থাকলেও অতি সম্প্রতি তিনি গাজায় ইসরায়েলি হামলাকে গণহত্যা হিসেবে অভিহিত করেছেন। এরদোয়ান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে এডলফ হিটলারের সাথে তুলনা করেছেন এবং যুদ্ধাপরাধের জন্য তার বিচার দাবি করেছেন।

গত কয়েক সপ্তাহ ধরেই তুরস্কে গ্রেপ্তার আতঙ্ক চলছে। নতুন বছর শুরু হওয়ার কিছুদিন আগেই ইসলামিক স্টেটের সাথে সংশ্লিষ্টতার অভিযোগে ৫০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।