যুক্তরাজ্যের বিখ্যাত স্থানগুলোতে চলছে উন্মুক্ত ইফতার

পবিত্র রমজান মাস উপলক্ষ্যে যুক্তরাজ্যের বিভিন্ন শহরের বিখ্যাত স্থানগুলোতে চলছে উন্মুক্ত ইফতার আয়োজন। দাতব্য প্রতিষ্ঠান ‘দ্য রমাদান টেন্ট প্রজেক্ট’-এর এ আয়োজনে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছে ধর্ম, বর্ণ, বিশ্বাস নির্বিশেষে সব মানুষ। খবর ডেইলি সাবাহ।

জানা গেছে, যুক্তরাজ্যের অন্তর্ভুক্ত চারটি অঞ্চল : ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের মোট ২৬টি স্থানে উন্মুক্ত ইফতারের ধারাবাহিক আয়োজন করছে ‘দ্য রমাদান টেন্ট প্রজেক্ট’। যুক্তরাজ্যের আরেক দাতব্য প্রতিষ্ঠান ইসলামিক রিলিফ এ আয়োজনে সহযোগী হিসেবে রয়েছে।

২০২৪ সালের বিশাল এই আয়োজনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘ঐতিহ্য : অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’, যার লক্ষ্য ইসলামের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং সমাজে এর স্থায়ী প্রভাব সবার সামনে তুলে ধরা। ইফতারের পর এসব জায়গায় মাগরিবের নামাজও অনুষ্ঠিত হচ্ছে। অন্যান্যবারের মতো এবারও ফুটবল স্টেডিয়াম, ক্যাথিড্রাল, মিউজিয়াম, থিয়েটারসহ ইংল্যান্ডের ঐতিহাসিক স্থানগুলোতে এসব ইফতারের আয়োজন করা হচ্ছে।

গত বছর প্রিমিয়ার লিগ ফুটবল স্টেডিয়ামে প্রথমবারের মতো এমন উন্মুক্ত ইফতারের আয়োজন করা হয়। এবার ম্যানচেস্টার সিটি, ব্রেন্টফোর্ড, এএফসি উইম্বলডন ও ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের হাউসসহ নতুন আটটি স্টেডিয়ামে ইফতার কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া রমাদান টেন্ট প্রজেক্ট এবার টেট মডার্ন, পগস ইয়ার্ড, উইন্ডসর ক্যাসেল লার্নিং সেন্টার (রয়াল), প্রিন্সিপ্যালিটি স্টেডিয়াম কার্ডিফ, ভিঅ্যান্ডএ ডান্ডি, সিটি হল, বেলফাস্টের মতো ভেন্যুতে প্রথমবারের মতো উন্মুক্ত ইফতারের আয়োজন করেছে।

রমজান টেন্ট প্রজেক্টের প্রতিষ্ঠাতা ও সিইও ওমর সালহা বলেন, আমরা এক দশকের বেশি সময় ধরে এ আয়োজন করে যাচ্ছি। ব্রিটেনে আমাদের সবার অংশগ্রহণমূলক সাংস্কৃতিক ঐতিহ্যের গভীর উপলব্ধি তৈরি করতে ধারাবাহিকভাবে এ আয়োজন করা হচ্ছে। আমাদের এই বিশাল আয়োজনে পুরো মাসে ১০ লাখের বেশি মানুষ যুক্ত হবে বলে আমরা আশা করছি।