যুক্তরাষ্ট্রের সতর্কতা ভারতকে

যুক্তরাষ্ট্রের মাটিতে শিখ বিচ্ছন্নতাবাদী এক নেতাকে হত্যাচেষ্টায় ভারত সরকারের সম্ভাব্য জড়িত থাকা নিয়ে ভারতীয় সরকারকে সতর্ক করেছে মার্কিন প্রশাসন। বৃহস্পতিবার ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফাইন্যান্সিয়াল টাইমসের গত বুধবারের প্রতিবেদনে বলা হয়েছে, নিউ ইয়র্কভিত্তিক আইনজীবী গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ছক করা হয়েছিল। কিন্তু মার্কিন কর্তৃপক্ষের হস্তক্ষেপে তা বানচাল হয়ে যায়। এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত একাধিক ব্যক্তির বরাত দিয়ে ফাইন্যান্সিয়াল টাইমস এ তথ্য জানিয়েছে।

এর আগে গত দুই মাস আগে শিখ নেতা হরদীপ সিংকে হত্যায় ভারতীয় সরকার জড়িত থাকতে পারে বলে অভিযোগ করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এরপর থেকে ভারত ও কানাডার সম্পর্ক তলানিতে। এবার যুক্তরাষ্ট্রে আরেক শিখ নেতাকে হত্যাচেষ্টার অভিযোগ এলো।

এই বিষয়টি সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে টু প্লাস টু আলোচনায় উত্থাপন করা হয়েছিল বলে হোয়াইট হাউস জানিয়েছে। তবে এ নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বুধবার বলেন, ‘ওই আলোচনায় সংগঠিত অপরাধী চক্র, আগ্নেয়াস্ত্রের কারবারি, সন্ত্রাসবাদী ও অন্যদের সম্পর্ক নিয়ে কিছু তথ্য ভারতকে যুক্তরাষ্ট্র দিয়েছিল। দুই দেশের পক্ষেই সেই তথ্যাদি উদ্বেগজনক। দুই দেশই ওই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।’

ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এটা স্পষ্ট নয় যুক্তরাষ্ট্রের কোথায় পান্নুনকে হত্যার ছক বানচাল করা হয়েছে বা এই হত্যাচেষ্টা মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই নস্যাৎ করে দিয়েছে

এক বিবৃতিতে হোয়াইট হাউজ বলেছে, তারা এ বিষয়টি চূড়ান্ত গুরুত্ব সহকারে দেখছে।