যুগ পূর্তি ইসলামী মহাসম্মেলন: পাগড়ি পেয়েছে শতাধিক হাফেজ

হাফেজ মাওলানা ইসহাক কামাল (দা.বা.) পরিচালিত আলহাজ্ব আব্দুল মালেক মাতাব্বর ইসলামিয়া হাফিজিয়া মাদরাসা খিলক্ষেত ঢাকা’র এক যুগ পূর্তি ও হাফেজ ছাত্রদের দস্তারবন্দী উপলক্ষে ইসলামী মহাসম্মেলনের আয়োজন করা হয়।

শনিবার (২৭ জানুয়ারি) বাদ আসর মাদরাসা সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হয় উক্ত ইসলামী মহাসম্মেলন।

এতে হিফজুল কুরআন সমাপনকারী শতাধিক হাফেজে কুরআনকে সম্মাননা পাগড়ি প্রদান করেন প্রতিষ্ঠানটির প্রধান মুরুব্বি ও জামিয়াতুন নূর আল কাসেমিয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ও শায়খুল হাদীস আল্লামা হাফেজ নাজমুল হাসান কাসেমী (হাফি.)।

সম্মেলনে খতিবে বাঙ্গাল মাওলানা জুনায়েদ আল হাবিব, মাওলানা কেফায়াতুল্লাহ আজহারী সহ প্রতিষ্ঠানটির শিক্ষকমণ্ডলী, বরেণ্য উলামায়ে কেরাম ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

দস্তারবন্দী সম্মেলনে বক্তারা বলেন, আল কোরআন বিশ্বের বিস্ময়কর গ্রন্থ। এটি সর্বাধিক প্রশংসিত মহা প্রজ্ঞাময় রাব্বুল আলামিনের পক্ষ থেকে শ্রেষ্ঠ নবী বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)-এর ওপর অবতারিত হয়েছে। পবিত্র কোরআনের শব্দ ও বাক্যের ছন্দময়তা এবং হৃদয় কেড়ে নেওয়া ধ্বনি-মাধুর্য বা শ্রুতিমধুরতা মানুষের হৃদয়কে আন্দোলিত করে, আলোড়িত করে, উদ্দীপ্ত করে।

বক্তারা বলেন, মহান রাব্বুল আলামিনের কুদরতি নিয়মে হাজারো বছর ধরে অত্যন্ত বিস্ময়কর প্রক্রিয়ায় এ গ্রন্থকে সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। লিখে রাখার পাশাপাশি হাজারো বছর ধরে হৃদয় থেকে হৃদয়ে একে ধারণ করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে কোরআনের লাখো হাফেজ বা মুখস্থকারী রয়েছেন। মানব ইতিহাসে আর কোনো গ্রন্থের এত হাফেজ নেই।

এপ্রসঙ্গে মাদরাসা পরিচালক মাওলামা ইসহাক কামাল বলেন, প্রথমেই মহান রাব্বুল আলামিনের শুকরিয়া আদায় করছি- আমাদের প্রাণপ্রিয় প্রতিষ্ঠান আলহাজ্ব আব্দুল মালেক মাতাব্বর ইসলামিয়া হাফিজিয়া মাদরাসা আল্লামা নূর হোসাইন কাসেমী (রহ.)-এর সার্বিক দিকনির্দেশনা ও মরহুম আলহাজ্ব আব্দুল মালেক মাতাব্বর সাহেবের পৃষ্ঠপোষকতায় ২০১১ থেকে ২০২৩ পর্যন্ত শতাধিক শিক্ষার্থী হিফজুল কুরআন সম্পন্ন করেছে। হিফজ শাখার মাধ্যমে আমাদের পথচলা শুরু হলেও বর্তমানে আধুনিক নূরানী বিভাগ, নাযেরা বিভাগ ও ধীরে ধীরে ফযিলত-২ বর্ষ তথা মেশকাত পর্যন্ত উন্নীত হয়েছে। আমাদের শিক্ষার্থীরা প্রতি বছরই বোর্ড পরীক্ষায় সফলতার স্বাক্ষর রাখছে।

তিনি বলেন, আজকের আনন্দঘন এই মুহুর্ত আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি প্রতিষ্ঠানটির প্রধান উপদেষ্টা আল্লামা নূর হোসাইন কাসেমী (রহ.) ও জমিদাতা আলহাজ্ব আব্দুল মালেক মাতাব্বর (রহ.)-কে। আল্লাহ তায়ালা তাদের কবরকে নূর দ্বারা পরিপূর্ণ করে দিন।