যুদ্ধবিমান-মিসাইল দিন, নইলে দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত থাকুন:জেলেনস্কি

ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের প্রতি যুদ্ধবিমান, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য আধুনিক অস্ত্রের সরবরাহ দ্রুত বাড়ানোর আহ্বান জানিয়েছেন। অন্যথায় বছরের পর বছর ধরে টানা যুদ্ধ দেখতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। খবর আল জাজিরা।

ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় যুদ্ধবিধ্বস্ত এলাকা পরিদর্শনের পর ভিডিও লিঙ্কের মাধ্যমে ব্রাসেলসে ইইউ নেতাদের এক সম্মেলনে ভাষণ দেওয়ার সময় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, রাশিয়ার আগ্রাসন গত মাসে দ্বিতীয় বছরে পদার্পণ করেছে। রাশিয়াকে নিয়ন্ত্রণ করার জন্য ইউক্রেন পুরোপুরি ইইউর ওপর নির্ভরশীল।

এ সময় কিয়েভকে ১০ লাখ আর্টিলারি শেল পাঠানোর সাম্প্রতিক ইইউ পরিকল্পনাকে স্বাগত জানান তিনি। একই সঙ্গে তিনি ইইউ নেতৃবৃন্দের কাছে দ্রুত যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র সরবরাহের দাবি জানান। তিনি মনে করেন, এসব সমরাস্ত্র রাশিয়ান বাহিনীকে পিছনে ঠেলে দিতে আরও কার্যকর ভূমিকা রাখবে।

রাশিয়ার বিরুদ্ধে যথাযথভাবে এবং যথাসময়ে নিষেধাজ্ঞা আরোপ না করার বিষয়েও ইউরোপীয় ইউনিয়নের নেতাদের প্রতি উষ্মা প্রকাশ করেন জেলেনস্কি, ‘ইউরোপ যদি (নিষেধাজ্ঞা দিতে এবং অস্ত্র সরবরাহ করতে) আরও অপেক্ষা করে, তবে দুষ্টরা আবারও সংগঠিত হওয়ার সুযোগ পাবে। সেক্ষেত্রে বিশ্বকে বছরের পর বছর ধরে যুদ্ধ দেখার জন্য প্রস্তুত থাকতে হবে।

ইউক্রেন প্রেসিডেন্ট আরও বলেন, আপনাদের কী মনে হয় না, যৌথ উদ্যোগের ক্ষেত্রে বিলম্বের কারণে আমরা কম সফলতা পেয়েছি। এখন যুদ্ধ যে অবস্থায় রয়েছে তাতে আমরা আমাদের সৈন্যদের অস্ত্র হস্তান্তর করতে বিলম্ব করতে পারি না। আমাদের আধুনিক বিমান দরকার। কিন্তু অনেকে তা দিতে দেরি করছে। এই দেরি করার পেছনে সত্যিই কি কোন যুক্তিসঙ্গত কারণ আছে?

বাখমুতের কাছে তীব্র লড়াই চলছে উল্লেখ করে জেলেনস্কি বলেন, রাশিয়ান বাহিনী প্রচুর ক্ষতি সত্ত্বেও অঞ্চলটি দখলে নেওয়ার আশা ছেড়ে দেয়নি। কিন্তু তারা ধীরে ধীরে ক্লান্ত হয়ে পড়ছে। আমরা এ সুযোগের সদ্ব্যবহার করতে চাই। যেমন কিয়েভ, খারকিভসহ বিভিন্ন জায়গায় আমরা করেছি। আর সে জন্য আমাদের অতি দ্রুত এসব সমরাস্ত্র প্রয়োজন।

রাশিয়া দাবি করছে, বাখমুতের ৭০ শতাংশ জায়গা তাদের দখলে আছে। অচিরেই তারা এটি পুরোপুরি দখল করতে সক্ষম হবে। কিয়েভ মনে করে, পুরো পূর্ব ফ্রন্ট বরাবর রুশ বাহিনীকে আটকে রাখার জন্য বাখমুত খুবই গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট।