রমজানের আগে গাজায় যুদ্ধবিরতি কঠিন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মুসলিম সম্প্রদায়ের পবিত্র রমজান মাস শুরুর আগে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি নিশ্চিত করা কঠিন হবে। শুক্রবার (৮ মার্চ) তিনি সাংবাদিকদের এ কথা বলেন। খবর আরব নিউজ।
এর আগে গত ১ মার্চ হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি আশা প্রকাশ করেছিলেন, রমজান শুরুর আগেই গাজায় গাজায় যুদ্ধবিরতি হতে পারে। সাংবাদিকরা তখন তাকে প্রশ্ন করেছিলেন, রমজান মাস শুরু হতে চলেছে ১০ বা ১১ মার্চ থেকে। আপনি কি এর মধ্যেই যুদ্ধবিরতি চুক্তির আশা করছেন। এর জবাবে বাইডেন বলেছিলেন, আমি সেটাই আশা করছি এবং এর জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছি।

একই সময়ে যুদ্ধবিরতি নিয়ে আলোচনার সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছিল, রমজানের শুরু থেকে সব ধরনের সামরিক অভিযান ৪০ দিনের বিরতির বিষয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। এ সময়ে গাজায় সাহায্যের প্রবাহও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

শুক্রবার বাইডেন বলেন, রমজান ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে সহিংসতার সম্ভাবনা নিয়েও আমি চিন্তিত। হামাসের সশস্ত্র শাখা কাসসাম ব্রিগেড এরই মধ্যে পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণের দিকে জড়ো হওয়ার আহ্বান জানিয়েছে।

গত কয়েক বছর ধরে মুসলমানদের গুরুত্বপূর্ণ এই মাসে আল-আকসা মসজিদে সমবেত মুসল্লিদের ওপর অব্যাহতভাবে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলিরা। ফলে এবারও সংঘাতের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এদিকে যুদ্ধবিরতির শর্ত নিয়ে দুই পক্ষ একমত হতে না পারায় এখনই যুদ্ধবিরতি সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে এ বিষয়ক আলোচনার মধ্যস্থতাকারীরা। ইসরায়েল দাবি জানাচ্ছে, যুদ্ধবিরতির আগেই তাদেরকে সমস্ত জিম্মির তালিকা হস্তান্তর করতে হবে। অন্যদিকে হামাস জানিয়েছে, স্থায়ী যুদ্ধবিরতি শুরুর আগে এ ধরনের কোনো তালিকা দেওয়া সম্ভব নয়। তারা আরও জানায়, হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তি নিশ্চিত করতে ইসরায়েলি বাহিনীকে গাজা থেকে প্রত্যাহারের দাবিতে কোনো আপস করা হবে না।