রমজানের গুরুত্ব ও তাৎপর্য’ নিয়ে লন্ডন মহানগর জমিয়তের আলোচনা সভা অনুষ্ঠিত

একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদাতের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন রমজান ও সিয়ামের প্রকৃত শিক্ষা

জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে লন্ডন মহানগর শাখার উদ্যোগে গত ২৫ ফেব্রুয়ারি  রবিবার বিকেলে পূর্ব লন্ডনের মক্কা হোটেল মিলনায়তন রমজানের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

লন্ডন মহানগর জমিয়তের সভাপতি মাওলানা আশফাকুর রহমানের সভাপতিত্বে ও সেক্রেটারী মুফতি সৈয়দ রিয়াজ আহমদ ও জয়েন্ট সেক্রেটারী মাওলানা নাজমুল হাসানের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির আলোচনা পেশ করেন ব্রিটেনের অন্যতম শির্ষ আলেম শাইখুল হাদিস মুফতি আব্দুর রহমান মনোহরপূরী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সিনিয়র সহ সভাপতি মাওলানা মুফতি আবদুল মুনতাকিম,মাজাহিরুল উলুম লন্ডনের প্রিন্সিপাল মাওলানা ইমদাদুর রহমান আল-মাদানী, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সহ সভাপতি মাওলানা সৈয়দ তামিম আহমদ, হাফিজ হোসাইন আহমদ বিশ্বনাথী,মহা-সচিব মাওলানা সৈয়দ নাঈম আহমদ,উপদেষ্টা আলহাজ্ব খালিছ মিয়া, উপদেষ্টা মাস্টার আব্দুর রউফ।

অন্যান্যের মধ্যে সেমিনারে উপস্থিত ছিলেন লন্ডন মহানগর জমিয়তের প্রচার সম্পাদক মাওলানা আব্দুল হাই আল-হাদী, কার্যনির্বাহী সদস্য মাওলানা দিলোওয়ার হোসেন,,মাওলানা সৈয়দ মুমিন আহমদ,,মুফতি মঞ্জুর আহমদ, রেজওয়ান আহমদ প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, “শুধুমাত্র পানাহার থেকে বিরত থাকার নাম সিয়াম পালন নয় বরং নিজের নফসের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ আরোপ করে একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদাতের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন রমজান ও সিয়ামের প্রকৃত শিক্ষা। বস্তুত এ মাস একনিষ্ঠভাবে সিয়াম ও কিয়াম পালনের মাধ্যমে আত্মশুদ্ধি, প্রশিক্ষণ, আত্মগঠন ও তাকওয়া অর্জনের মাস। তাই এই মাস আমাদের মধ্যে যখন হাজির হয় আমাদের সকলেরই উচিত এই মহিমান্বিত মাসের মর্যাদা যথাযথভাবে রক্ষা করে দুনিয়া ও আখেরাতের কল্যাণ লাভ করা।” 

আলোচকগণ বলেন, “মূলত পবিত্র মাহে রমজান আত্মশুদ্ধি, আত্মগঠন, প্রশিক্ষণ ও আত্মগঠনের মাস। কারণ, এ মাসেই কঠোর সিয়াম ও কিয়াম সাধনার মাধ্যমে আল্লাহ রাব্বুল আলামীনের সাথে সম্পর্ক গভীর হয় এবং নফসের দাসত্বের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ আরোপ করা যায়। মানুষ যাতে মাসব্যাপী কঠোর অনুশীলনের মাধ্যমে আত্মশুদ্ধি এবং প্রশিক্ষণ গ্রহণ করে তাকওয়া ও তাজকিয়া অজর্নের মাধ্যমে আত্মগঠন করতে পারে এই জন্যই আল্লাহ রাব্বুল আমাদের জন্য সিয়াম পালনকে অত্যাবশ্যকীয় করে দিয়েছেন। আর আল্লাহর সন্তুষ্টি অর্জন করে ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির অন্যতম ও অপরিহার্য মাধ্যমই হচ্ছে সিয়াম সাধনা। এ জন্যই মূলত রহমত, মাগফিরাত ও জাহান্নামের আগুন থেকে মুক্তির মহান বারতা নিয়ে প্রতি বছরই আমাদের মাঝে ফিরে আসে পবিত্র মাহে রমজান।

সভায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় উপদেষ্টা মাওলানা সৈয়দ আব্দুন নুর সাহেবের সুস্বাস্থ্য কামনা করে মোনাজাত পরিচালনা করেন শাইখুল হাদিস মুফতি আব্দুর রহমান মনোহরপূরী।