রমজানের প্রথম দিনেই ফিলিস্তিনি যুবককে গুলি করে মারল ইসরায়েল

রমজানের আগে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে গত রোববার মিশরের শার্ম আল-শেখে বৈঠক করেন ইসরায়েল-ফিলিস্তিনের কর্মকর্তারা। কিন্তু সেই বৈঠকের কোনো বাস্তব প্রতিফলন নেই। আজ বৃহস্পতিবার রমজানের প্রথম দিনেই উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন এক ফিলিস্তিনি যুবক। তাঁর নাম আমির আবু খাদিজেহ (২৫)। 

আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরে অভিযান চালানোর সময় এক ফিলিস্তিনি যুবককে গুলি করে হত্যা করা হয়েছে। পশ্চিম তীরের তুলকারেমে ওই যুবককে মাথায় গুলি করে হত্যা করা হয়। 

ফিলিস্তিনের গণমাধ্যমের বরাতে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ওই যুবকের মরদেহ হাসপাতালে পৌঁছানোর পর মানুষেরা বিক্ষোভ শুরু করেন। তাঁরা রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করেন। 

এক বিবৃতিতে ইসরায়েলের সীমান্ত পুলিশ বলেছে, একটি গোপন ইউনিট বৃহস্পতিবার ভোরে সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেপ্তারে অভিযান চালায়। প্রথমে বাড়ি ঘিরে ফেলা হয় পরে সেখান থেকে অস্ত্র উঁচিয়ে ধরলে গুলি চালানো হয়। 

উল্লেখ্য, গত এক বছরে ইসরায়েলি বাহিনী পশ্চিম তীরে হাজার হাজার ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে। বেসামরিক নাগরিকসহ নিহত হয়েছেন দুই শতাধিক ফিলিস্তিনি। একই সময়ে ৪০ জনেরও বেশি ইসরায়েলি এবং তিনজন ইউক্রেনীয় নিহত হয়েছেন। 

এর আগে গত বছর রমজানে মসজিদুল আকসায় ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ হয়। সে সময় তিন শতাধিক ফিলিস্তিনি আহত হন। এর আগের বছর রমজানের সময়ও সংঘর্ষ হয়। সেই বছর ইসরায়েলি বাহিনী ও হামাসের মধ্যে ১১ দিনব্যাপী যুদ্ধ হয়েছিল।