রমজান উপলক্ষে জেরুজালেমে প্রবেশে বিধিনিষেধ শিথিল করার ঘোষণা

পবিত্র রমজান মাস উপলক্ষে ফিলিস্তিনিদের জেরুজালেমে প্রবেশের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। ২০ মার্চ, সোমবার এই ঘোষণা দেওয়া হয়।

ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিওজিএটি ইউনিট এক বিবৃতিতে জানিয়েছে, রমজান মাসে পশ্চিম তীরের সব বয়সী নারী, ১২ বছর বয়সী শিশু এবং ৫৫ বছরের বেশি বয়সী পুরুষ আল আকসা মসজিদে অনুমতি ছাড়াই জুমার নামাজ পড়তে পারবেন।  

তবে গাজা উপত্যকার ফিলিস্তিনিরা রমজান মাসে কেবল রোববার এবং বৃহস্পতিবার জেরুজালেমে প্রবেশের অনুমতি পাবেন। এক্ষেত্রে পঞ্চাশোর্ধ নারী এবং ৫৫ বছরের বেশি বয়সী পুরুষদের অনুমতিপত্র দেওয়া হবে।

এদিকে পশ্চিম তীরের ফিলিস্তিনিরা রমজান মাসে জেরুজালেমে বাস করা আত্মীয়দের সঙ্গে দেখা করার অনুমতি পাবেন। এছাড়া বিদেশিরাও পশ্চিম তীরে অনুমোদন নিয়ে যেতে পারবেন। পশ্চিম তীরের ফিলিস্তিনিদের এই মাসে ইসরায়েলের র‍্যামন আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হবে। 

রমজান মাসে বিপুল সংখ্যক ফিলিস্তিনি আল আকসা মসজিদে নামাজ পড়ার জন্য জেরুজালেমে প্রবেশ করেন। মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীর পর আল আকসা মসজিদকে বিশ্বব্যাপী মুসলমানরা তৃতীয় পবিত্র স্থান হিসেবে মনে করেন। অথচ প্রতি বছরই রমজানের সময় আল আকসা মসজিদকে ঘিরে ফিলিস্তিনি এবং ইসরায়েলিদের মধ্যে উত্তেজনা তৈরি হয়। ফিলিস্তিনিদের যেন এবার হয়রানির মুখে পড়তে না হয় সে জন্য বিধিনিষেধ শিথিল করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।