রাফায় শরণার্থী শিবিরে ইসরায়েলের সাম্প্রতিক হামলায় নিহত ২০০

জাতিসংঘ জানিয়েছে, ২৬ মে, রোববার দক্ষিণ গাজা উপত্যকার রাফাতে একটি শরণার্থী শিবিরে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। ২৮ মে, মঙ্গলবার ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘের ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএ এর কমিউনিকেশন ডিরেক্টর জুলিয়েট তোমা এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন।

জুলিয়েট তোমা বলেছেন, আমাদের টিম কিছু আন্তর্জাতিক মেডিকেল সূত্রের কাছে জানতে পেরেছে রোববারের হামলায় অন্তত ২০০ জন নিহত হয়েছে।

তিনি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের এই সংখ্যাকে বিশাল বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, এতে সব ক্ষেত্রে মৃত্যুর ভয় তৈরি হয়েছে।

জাতিসংঘের এই কর্মকর্তা উল্লেখ করেছেন, ৬ মে থেকে ১০ লাখের বেশি মানুষ রাফা ছেড়ে পালিয়েছে। এখনও এটি অব্যাহত রয়েছে। বাস্তুচ্যুত এই মানুষগুলো এর আগে গাজা উপত্যকার অন্যান্য এলাকা থেকে প্রাণ বাঁচাতে রাফায় এসেছিল। অথচ এখন আবার একই কারণে রাফা ছেড়ে চলে যাচ্ছে।

জুলিয়েট তোমা বলেছেন, গত তিন সপ্তাহে মাত্র ২০০টি ত্রাণবাহী ট্রাক এই অঞ্চলে প্রবেশ করতে সক্ষম হয়েছিল। এগুলো প্রয়োজনের তুলনায় কিছুই না। অথচ গাজার জন্য প্রতিদিন ৫০০ ট্রাক ত্রাণের প্রয়োজন।

এর আগে গাজা ভিত্তিক সরকারি মিডিয়া অফিস জানিয়েছিল, রোববার রাফায় ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় ৪৫ জন নিহত এবং প্রায় ২৫০ জন আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু ছিল। তাল আস সুলতানে ইউএনআরডব্লিউএ এর গুদামের কাছে এই হামলার ঘটনা ঘটেছে। গত সপ্তাহে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) ইসরায়েলকে রাফাতে হামলা বন্ধ করার আদেশ দিয়েছেল। সেই আদেশ উপেক্ষা করেই রোববারের এই হামলা করেছে দেশটি।

সূত্র: আনাদোলু এজেন্সি