রামাল্লায় দূতাবাস খোলার নির্দেশ দিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো ফিলিস্তিনি শহর রামাল্লায় একটি দূতাবাস খোলার নির্দেশ দিয়েছেন। ২২ মে, বুধবার পররাষ্ট্রমন্ত্রী লুইস গিলবার্তো মুরিলো সাংবাদিকদের কাছে এই তথ্য জানিয়েছেন।

মুরিলো বলেছেন, ‘প্রেসিডেন্ট পেত্রোর নির্দেশ অনুযায়ী আমরা রামাল্লায় একটি কলম্বিয়ান দূতাবাস স্থাপন করব। এটিই পরবর্তী পদক্ষেপ যা আমরা নিতে যাচ্ছি।’

বামপন্থী পেত্রো গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান সামরিক অভিযানের কট্টর সমালোচক। তিনি গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডকে গণহত্যা হিসাবে বর্ণনা করার পর দেশটি থেকে কলম্বিয়ান কূটনীতিকদের প্রত্যাহার করে নেন। এরপর ২ মে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন। 

গত বছরের ২০ অক্টোবর ইসরায়েলের রাষ্ট্রদূত গালি দাগান এবং ফিলিস্তিনের রউফ আল মালকির সঙ্গে দেখা করেছিলেন কলম্বিয়ার পেসিডেন্ট। সে সময় তিনি ফিলিস্তিনে একটি দূতাবাস খোলার ইচ্ছা প্রকাশ করেছিলেন।

মুরিলো জানিয়েছেন, পেত্রো সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডার নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। জাতিসংঘে ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে পূর্ণ স্বীকৃতি দেওয়ার বিষয়ে আলোচনা করেছেন তারা।

এর আগে বুধবার স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ে ঘোষণা করেছিল, তারা ২৮ মে যৌথভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে। অবশ্য ২০১৮ সালের ৩ আগস্ট  হুয়ান মানুয়েল সান্তোসের সরকারের সময় ফিলিস্তিনকে রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিয়েছিল কলম্বিয়া।

সূত্র: আনাদোলু এজেন্সি