রাশিয়ার সুখোই যুদ্ধবিমান কিনছে ইরান

Photo taken in Vietnam, Puerto Rico

রাশিয়ার কাছ থেকে সুখোই সু-৩৫ যুদ্ধবিমান কেনার একটি চুক্তি চূড়ান্ত করেছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম। সাম্প্রতিক সময়ে বন্ধুপ্রতিম এই দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা দিন দিন গভীর হচ্ছে। খবর এএফপি।

১০ মার্চ, শুক্রবার ইরানের সরকারী বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, প্রচলিত অস্ত্র কেনার ক্ষেত্রে ইরানের ওপর জাতিসংঘ আরোপিত বিধিনিষেধের মেয়াদ ২০২০ সালের অক্টোবরে শেষ হয়ে যায়। এরপর রাশিয়া ঘোষণা করেছিল যে তারা ইরানের কাছে যুদ্ধবিমান বিক্রি করতে প্রস্তুত আছে। বিবৃতিতে বলা হয়েছে, ইরান সুখোই-৩৫ যুদ্ধবিমান কিনতে আগ্রহী ছিল।

প্রসঙ্গত, তেহরান গত বছরে সামরিকসহ বিভিন্ন ক্ষেত্রে মস্কোর সাথে দৃঢ় সম্পর্ক তৈরি করেছে। ইরান রাশিয়াকে শাহেদ-১৩৬ কামিকাজে ড্রোন সরবরাহ করেছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। এই ড্রোন ইউক্রেনের বেসামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য ব্যবহার করা হচ্ছে বলে দাবি করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে ইরান এই অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে। 

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র ইরান ও রাশিয়ার মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি গত ডিসেম্বরে সতর্ক করে বলেছিলেন, রাশিয়া ইরানের কাছে যুদ্ধবিমান বিক্রি করতে পারে।

তিনি উল্লেখ করেছিলেন, ইরানী পাইলটরা রাশিয়ায় সুখোই যুদ্ধবিমান চালানো শিখছে বলে জানা গেছে এবং তেহরান আগামী বছরের মধ্যে বিমানটি পেতে পারে। এটি আঞ্চলিক প্রতিবেশীদের তুলনায় ইরানের বিমান বাহিনীকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করবে।

ইরানের কাছে বর্তমানে যেসব যুদ্ধবিমান রয়েছে তার বেশিরভাগই রাশিয়ান মিগ এবং সুখোই যুদ্ধবিমান। এসব যুদ্ধবিমান সোভিয়েত আমলের তৈরি। এফ-সেভেন নামের কিছু চীনা যুদ্ধবিমানও রয়েছে দেশটির কাছে। এছাড়া ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের আগের কিছু আমেরিকান এফ-ফোর এবং এফ-ফাইভ যুদ্ধবিমানও এর বিমান বহরের অংশ।