লোহিত সাগরে জাহাজ চলাচল স্থগিত

ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি কর্তৃক লোহিত সাগরে চলমান পণ্যবাহী জাহাজে ক্ষেপনাস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে সেখান দিয়ে জাহাজ চলাচল স্থগিত ঘোষণা করেছে ডেনমার্কের শিপিং কোম্পানি মায়ের্স্ক এবং জার্মানীর শিপিং কোম্পানি হাপাগ-লয়ড। খবর আল জাজিরার।

লাইবেরিয়ার পতাকাবাহী একটি জাহাজ হুথি কর্তৃক ড্রোন হামলার শিকার হওয়ায় প্রতিষ্ঠানদুটি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র।  

গোয়েন্দা সংস্থা আমব্রে জানায়, হাপাগ-লয়ডের মালিকানাধীন আল জাসরা নামের জাহাজটি ইয়েমেনের উপকূলবর্তী শহর আল মাখা’র উত্তরে বাব এল-মান্দেব প্রণালীর কাছে হামলার শিকার হয়।হামলায় জাহাজ থেকে একটি কন্টেইনার সাগরে পড়ে যায় এবং জাহাজের ডেকে আগুন ধরে যায়। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

এদিকে, হুথির ছোঁড়া ক্ষেপনাস্ত্রে ক্ষতিগ্রস্থ হয়েছে লাইবেরিয়ার পতাকাবাহী আরও একটি জাহাজ। বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেসের তথ্যমতে, এমএসসি পালাটিয়াম-৩ নামের জাহাজটিতে দুইটি দূরপাল্লার ক্ষেপনাস্ত্র আঘাত হানার ফলে আগুন ধরে যায়।

এক সংবাদ বিবৃতিতে মায়ের্স্ক জানায়, বাব এল-মান্দেব প্রণালী দিয়ে চলমান পণ্যবাহী জাহাজে হুথির হামলার পরিপ্রেক্ষিতে আমরা এই অঞ্চল দিয়ে জাহাজ চলাচল পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত স্থগিত করছি।

এছাড়াও, সোমবার পর্যন্ত লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধ রাখার ঘোষনা দিয়েছে হাপাগ-লয়ড।