শক্তিশালী ভূমিকম্পে কাঁপল জাপান, সুনামি সতর্কতা জারি

জাপানে আবারও আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। স্থানীয় সময় আজ সোমবার বিকেল ৪টা ১০ মিনিটের দিকে জাপানের নতো অঞ্চলে ৭ দশমিক ৪ মাত্রার এই ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। খবর আল জাজিরা

যুক্তরাষ্ট্রের ভূমিকম্প নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, জাপানের নতো অঞ্চলের ইশিকাওয়া প্রিফেকচারে আঘাত হানা এই ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৪। নতুন বছরের প্রথম দিনেই এই ভূমিকম্প আঘাত হানল দেশটির পশ্চিম উপকূলীয় অঞ্চলগুলোতে।

জাপানের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনএইচকের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম জাপান টাইমস জানিয়েছে, ভূমিকম্পের পরপরই স্থানীয় ইশিকাওয়া, নিগাতা, তোয়োমা এবং ইয়ামাগাতা প্রিফেকচারের উপকূলীয় এলাকার বাসিন্দাদের জন্য সুনামি সতর্কতা জারি করা হয়। তাদের দ্রুত উপকূল ছেড়ে উঁচু এলাকায় সরে যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়। আশঙ্কা করা হচ্ছে, সুনামির ঢেউ ৫ মিটার বা প্রায় সাড়ে ১৬ ফুট পর্যন্ত উঁচু হতে পারে।

ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে, রাজধানী টোকিও থেকেও এর কম্পন অনুভূত হয়েছে।

এর আগে, গত বছরের অক্টোবরেও জাপানে আঘাত হানে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প। সে সময়ও দেশটির কর্তৃপক্ষ সুনামি সতর্কতা জারি করেছে। জাপানের পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপ ইজুতে এই সতর্কতা জারি করা হয়েছিল।