শতাধিক মানুষের জীবন রক্ষা: সেই সাহসী মুসলিম কিশোরকে পুরস্কৃত

রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলার সময় নিজের জীবনের ঝুঁকি নিয়ে শতাধিক লোকজনকে প্রাণে রক্ষা পেতে সাহায্য করা মুসলিম কিশোরকে পুরস্কৃত করা হয়েছে। রাশিয়ান ফেডারেশনের মুসলিমদের ধর্মীয় প্রশাসনের চেয়ারম্যান এবং রাশিয়ার মুফতি কাউন্সিলের সভাপতি রাভিল গায়নুদ্দিন শুক্রবার (২৯ মার্চ) ১৫ বছর বয়সী ইসলাম খলিলভ নামের ওই কিশোরকে তার সাহসিকতার জন্য পুরস্কার প্রদান করেন। খবর তাস।

গত ২২ মার্চ ক্রোকাস সিটি হলে অনুষ্ঠিত একটি কনসার্টে সন্ত্রাসী হামলা হয়। হামলার সময় ইসলাম খলিলভ নামের ১৫ বছর বয়সী ওই কিশোর হলের একটি বিশ্রামাগারে কর্মরত ছিলেন। হামলার শুরুতে তেমন কিছু বুঝতে না পারলেও পরে তিনি হলজুড়ে চিৎকার করে সবাইকে নিরাপদ পথের নির্দেশনা দেন। এ উদ্ধার কার্যক্রম চলাকালে তিনি সবার পেছনে অবস্থান নেন, যাতে কেউ পেছনে পড়ে না থাকে। তার এ সাহসিকতার কারণে শতাধিক লোক নিরাপদে ঘটনাস্থল থেকে বেরিয়ে আসতে পারে। 

আতঙ্কিত লোকজনকে সরিয়ে নেওয়ার সময় খলিলভ হামলাকারীদের একজনকে অ্যাসল্ট রাইফেল নিয়ে হাঁটাহাঁটি করতে দেখেন। কিন্তু তারপরও তিনি পালিয়ে যাননি। নিজেও আতঙ্কিত হয়েছিলেন স্বীকার করে তিনি এক সাক্ষাৎকারে বলেন, ‘নিজের জীবন দিয়ে যদি শত মানুষের জীবন রক্ষা করা যায়, তাহলে সেটিই ভালো।’ ওই ঘটনার পর খলিলভের সাহসিকতার কথা ছড়িয়ে পড়লে অনেকেই তার প্রশংসা করছেন। বিভিন্ন সংস্থা তাকে পুরস্কৃত করে। তার প্রিয় ফুটবল ক্লাব এফসি স্পারটাক মস্কো তাকে ওই ক্লাবের ম্যাচগুলো বিনামূল্যে দেখার পাস দেয়। গত সোমবার শিশুদের অধিকার বিষয়ক রাশিয়ান কমিশনার কর্তৃক আয়োজিত একটি অনুষ্ঠানে ইসলাম খলিলভসহ অন্য কিশোরদের সাহসী পুরস্কারে পুরস্কৃত করা হয়।