শস্য চুক্তির মেয়াদ বাড়ানোর ঘোষণা

এরদোগান

তুরস্ক ও জাতিসংঘের সহায়তায় রাশিয়া-ইউক্রেন খাদ্য ও শস্য পরিবহন চুক্তি ‘ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ’-এর মেয়াদ শেষ হয়েছে গত ১৮ মার্চ। তবে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জানিয়েছেন, এ চুক্তির মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

শনিবার (১৮ মার্চ) তুরস্কের পশ্চিমাঞ্চলীয় শহর কানাক্কালের একটি জনসভায় বক্তব্য প্রদানকালে তিনি এ বিষয়টি জানান।

এরদোগান বলেন, ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ চুক্তির মেয়াদ আজ শেষ হওয়ার কথা ছিল। তবে রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষের সাথে আলোচনার মাধ্যমে এ চুক্তির মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। তবে তিনি এটি জানাননি যে, চুক্তির মেয়াদ কত দিন বৃদ্ধি করা হয়েছে। এ বিষয়ে কিয়েভ ও মস্কো উভয়ের পক্ষ থেকেই পরস্পরবিরোধী বক্তব্য এসেছে।

ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ জানান, ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ চুক্তিটি ১২০ দিনের জন্য বৃদ্ধি করা হয়েছে। এ বিষয়ে সাহায্য করার জন্য জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, প্রেসিডেন্ট এরদোগান, মন্ত্রী হুলুসি আকরসহ সমস্ত শুভাকাঙ্ক্ষীদের কৃতজ্ঞতা জানাই।

অন্যদিকে সংবাদ মাধ্যম ‘আরবিসি’ জানিয়েছে চুক্তিটি মাত্র ৬০ দিনের জন্য বাড়ানো হয়েছে। এখানে তারা রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাকে উদ্ধৃত করেছে।

উল্লেখ্য, রাশিয়া ও ইউক্রেন উভয়ই গম, বার্লি, সূর্যমুখী তেল ও অন্যান্য সাশ্রয়ী খাদ্যপন্য বিশ্বব্যাপী সরবরাহ করে থাকে। বিশেষ করে এসব পণ্যের উপর উন্নয়নশীল দেশগুলি নির্ভরশীল।