শায়েখ কাজী আবদুস সুবহান (রাহঃ) ইসলামী শিক্ষা বিস্তার এবং সত্য ও ন্যায়ের পক্ষে আজীবন সংগ্রাম করে গেছেন

জীবন ও কর্ম নিয়ে রচিত সমৃদ্ধ একটি স্মারক গ্রন্থ প্রকাশনা উপলক্ষে শ্রদ্ধা ও ভালোবাসার আবেগে সিক্ত প্রাণবন্ত আলোচনার মধ্য দিয়ে লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেল ইসলামী টিচার্স এসোসিয়েশন ইউকের প্রতিষ্ঠাতা সভাপতি বরেণ্য আলেম, জকিগঞ্জের কৃতি সন্তান, মরহুম শায়েখ মাওলানা কাজী আবদুস সুবহান (রাহঃ) স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল।

গত ২৭ নভেম্বর সোমবার পূর্ব লন্ডনের মিম্বর একাডেমী মসজিদ মিলনায়তনে অনুষ্ঠিত আবেগ উচ্ছ্বসিত বরকতময় এ প্রকাশনা অনুষ্ঠান ও দোয়া মাহফিলে অল্প সময়ের নোটিশে সকল মাশরাবের নেতৃস্থানীয় উলামায়ে কেরাম, ইমাম ও খতীব এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ স্বতঃস্ফূর্ত ভাবে অংশ গ্রহণ করেন। মরহুম মাওলানা কাজী আবদুস সুবহান রাহমাতুল্লাহি আলাইহির সুযোগ্য সন্তান ইমাম কাজী আবদুর রহমান ও শায়খ কাজী লুৎফুর রহমানের সার্বিক তত্ত্বাবধানে এবং মরহুমের জামাতা মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা মুফতী আবদুল মুনতাকিম এর উপস্থাপনায় অনুষ্ঠিত এ প্রোগ্রামটি এক পর্যায়ে মাওলানা কাজী আবদুস সুবহান মরহুমের হৃদয় জোড়ানো স্মৃতিচারণ এবং সুন্নাতের ছাঁচে সজ্জিত তাঁর সুন্দরতম জীবনাচরণের প্রাণবন্ত আলোচনায় মুখরিত হয়ে ওঠে এবং সম্মেলনে আগত বক্তাগন শুধু তাঁদের যবান দিয়ে নয়, বিগলিত হৃদয়ের অশ্রু বিসর্জন দিয়ে বাকরুদ্ধ কন্ঠে মাওলানা কাজী আবদুস সুবহান রাহমাতুল্লাহি আলাইহি কে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং মরহুম সম্পর্কে তাঁদের মর্মস্পর্শী অভিব্যক্তি শ্রোতাদের উদ্দেশ্যে ব্যক্ত করেন। জনাকীর্ণ এ সভায় ভক্তি, শ্রদ্ধা ও ভালোবাসার সকল আবেগ উজাড় করে দিয়ে সর্ব দলীয় নেতৃস্থানীয় উলামায়ে কেরাম মাওলানা কাজী আবদুস সুবহান (রাহঃ)র ত্যাগের মহিমায় ভাস্বর জীবন কে অনুসরণীয় পূর্বসূরীদের উত্তম নমুনা আখ্যায়িত করে তাঁর অনুসৃত পথ ধরে সবাইকে এগিয়ে চলার আহ্বান জানান।

আলোচনা সভায় কাউন্সিল অফ মস্ক টাওয়ার হ্যামলেটস এর চেয়ারম্যান হাফিজ মাওলানা শামছুল হক, শরীয়াহ কাউন্সিল ইউকের চেয়ারম্যান মাওলানা হাফিজ আবু সায়ীদ, ইষ্ট লন্ডন মসজিদের ইমাম ও খতীব শায়খ আবদুল কাইয়ূম, শায়খুল হাদীস মাওলানা মুফতি আবদুর রহমান মনোহরপূরী, অধ্যাপক মাওলানা আবদুল কাদির সালেহ, শায়খ আব্দুর রহমান মাদানী, শায়খ ইমাম আবুল হুসাইন খান, মাওলানা গোলাম কিবরিয়া, মাওলানা ইমদাদুর রাহমান আল মাদানী, সাহেবজাদায়ে মামরখানী মাওলানা হাফিজ আবদুল করীম, মাওলানা শাহ মিজানুল হক, মাওলানা সৈয়দ তামীম আহমদ, মাওলানা হাফেজ মুশফিক উদ্দীন ও মাওলানা সৈয়দ নাঈম আহমদ ও মরহুমের অন্যতম জামাতা মাওলানা আরশাদ হুসাইন সহ বহু সংখ্যক উলামায়ে কেরাম মরহুম মাওলানা কাজী আবদুস সোবহানের ত্যাগের মহিমায় ভাস্বর ও বহুমুখী কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বক্তব্য উপস্থাপন করেন।

বক্তাগন বলেন মাওলানা কাজী আবদুস সুবহান নতুন প্রজন্মের ইসলামী শিক্ষা- দীক্ষার অঙ্গনে দেশে-বিদেশে প্রবাদতুল্য খেদমত আঞ্জাম দিয়ে গেছেন। তাঁর ইন্তেকালে বৃটেন ও বাংলাদেশে নবীনদের ইসলামী শিক্ষাধারায় অপুরণীয় ক্ষতি সাধিত হয়েছে। তিনি পাকাপোক্ত ইলম এবং সুন্দরতম আমলের রোলমডেল ছিলেন। তিনি আজীবন প্রতিটি ইসলামী আন্দোলন- সংগ্রামে নেতৃত্বদানের ভূমিকা পালন করেছেন। তিনি তাঁর বাড়ির এলাকায় মানসম্পন্ন মাদরাসা ও দৃষ্টিনন্দন মসজিদ প্রতিষ্ঠা করে হতাশা দীর্ণ এলাকাবাসীর মধ্যে প্রাণসঞ্চার করে গিয়েছেন। মরহুমের শিক্ষণীয় জীবনের বিভিন্ন দিক নিয়ে দেশ বিদেশের বরেণ্য ব্যক্তিত্বদের তথ্য সমৃদ্ধ রচনা সমগ্রের মাধ্যমে স্মারক গ্রন্থটি বৈচিত্র্যময় আবেদনে প্রোজ্জ্বল হয়েছে উল্লেখ করে বক্তারা বইটির বহুল প্রচার কামনা করেন।

স্মারক প্রকাশনা অনুষ্ঠানে মরহুম কাজী সাহেবের সুযোগ্য সন্তান, ইমাম কারী ও শায়খ আশিকুর রহমানের হৃদয়গ্রাহী কোরআন তেলাওয়াত শোনে উপস্থিত সবাই অভিভূত হন । মরহুমের সুযোগ্য সন্তান কাজী শফিকুর রহমান ও কাজী আবিদুর রহমান অনেক শিক্ষনীয় স্মৃতিচারণমূলক বক্তব্য উপস্থাপন করেন। সভায় উপস্থিত প্রচুর সংখ্যক উলামায়ে কেরাম ও সুধীজনের মধ্যে মাওলানা মুফতি আবদুর রাজ্জাক ও মাওলানা আবদুল কাহির বিন শায়খ মামরখানী, এবং মামরখানী পরিবারের উত্তরসূরী মাওলানা হাফিজ হুযায়ফা, হাফিজ আমর আহসান, মাওলানা মুআয ও হাফিজ মাবরুক হাসান ও হাফিজ আবু বকর এর নাম বিশেষ ভাবে উল্লেখযোগ্য। পরিশেষে মুফতি আবদুল মুনতাকিম এর মর্মস্পর্শী মোনাজাতের মাধ্যমে সভার পরিসমাপ্তি হয়।