‘শিক্ষা উপকরণের দাম না কমালে দাঁতভাঙা জবাব দিবে ছাত্রদল’

শিক্ষা উপকরণের দাম বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। হঠকারী ও গণবিরোধী সিদ্ধান্ত অবিলম্বে বাতিলের আহবান জানিয়েছে ছাত্র সংগঠনটি। অন্যথায় শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে এর দাঁতভাঙা জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে তারা।

রোববার (২৫ ডিসেম্বর) ছাত্রদলের দপ্তর সম্পাদক মো. জাহাঙ্গীর আলমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব বলা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রিজার্ভের পরিমাণ আশঙ্কাজনকভাবে কমছে, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন বাড়ছে, সরকারের নজরদারির অভাবে এবং তাদের সুবিধাভোগী সিন্ডিকেটের কারসাজিতে দ্রব্যমূল্য যখন অকারণেই আকাশচুম্বী, তখন জনগণ এবং শিক্ষার্থীদের জন্য কল্যাণমূলক নীতি গ্রহণের বদলে ভোগ্য পণ্যের পর এবার শিক্ষা উপকরণের দাম বেড়েছে। এতে অর্থনৈতিক সংকট ক্রমশই ঘনীভূত হয়ে উঠছে। এর প্রতিরোধে সরকারের ব্যর্থতার পরিচয় দিয়েছে।

ছাত্র নেতারা বলেন, আর কিছুদিন পর শুরু হবে নতুন শিক্ষাবছর। এরই মধ্যে বৃদ্ধি পেয়েছে নিউজ প্রিন্টসহ সাদা কাগজের দাম। খাতা, কলম, রাবার, পেন্সিল, জ্যামিতি বক্স, সাধারণ ক্যালকুলেটর, সায়েন্টিফিক ক্যালকুলেটর, জিপার ফাইল ও স্কুল ব্যাগসহ প্রতিটি শিক্ষা সামগ্রীর দাম বাড়িয়েছে ৩০ থেকে ৪০ শতাংশ। গণবিরোধী এসব সিদ্ধান্তকে প্রতিরোধ করা এবং রুখে দেওয়া সচেতন জনগণ এবং শিক্ষার্থীদের আবশ্যিক দায়িত্ব বলে মনে করেন তারা।