শীতে কাঁপছে উত্তরের জনপদ

দেশের উত্তরের জেলা হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড়ে তাপমাত্রা নেমে এসেছে ছয় ডিগ্রীর ঘরে। শনিবার (১৪ জানুয়ারি) সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬.১ ডিগ্রি সেলসিয়াস। এটাই এ বছর দেশের সর্বনিম্ন তাপমাত্রা।  এর আগে তেঁতুলিয়ায় গত ১০ জানুয়ারি রেকর্ড করা হয়েছিল ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

টানা এক সপ্তাহের বেশি সময় ধরে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহের শীতের দাপটে নাজেহাল হয়ে পড়েছে উত্তরের এ জেলা।  কুয়াশা কিছুটা কমলেও ঠাণ্ডা বাতাসের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। কাজ ছাড়া ঘর থেকে বের হচ্ছে না মানুষ। দিনের সূর্যের দেখা মিললেও কাঙ্ক্ষিত উত্তাপ মিলছে না। সেই সাথে তাপমাত্রাও কমে এসেছে।রাত থেকে সকাল পর্যন্ত গুড়ি গুড়ি বৃষ্টির ফোটার মতো কুয়াশা ঝরছে। তীব্র শীতে বিপাকে পড়েছে জেলার শ্রমজীবী ও খেটে খাওয়া মানুষজন। শীত উপেক্ষা করে পরিবারের জন্য খাবার যোগাতে কাজের সন্ধানে ছুটে চলছেন তারা।

অন্যদিকে, ভোর থেকে সকাল পর্যন্ত ঘনকুয়াশা থাকায় জেলার বিভিন্ন সড়কে হেড লাইট জ্বালিয়ে যানবাহনগুলোকে চলাচল করতে দেখা গেছে।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, শনিবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আরও দুয়েকদিন সর্বনিম্ন তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।