সংশোধিত বাজেটে বরাদ্দের অতিরিক্ত ব্যয় নয়

চলতি ২০২২-২৩ অর্থবছরেও বাজেট বাস্তবায়নে কৃচ্ছ্রসাধন নীতি নিয়েছে সরকার। এ নীতি বাস্তবায়নে সংশোধিত বাজেটে বরাদ্দের অতিরিক্ত কোনো ব্যয় না করার নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের মনিটরিং সেল।

আদেশে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের উদ্দেশে বলা হয়, সংশোধিত বাজেটে বরাদ্দের অতিরিক্ত ব্যয় করা যাবে না। তবে জরুরি পরিস্থিতে অনিবার্য কোনো কারণে প্রয়োজন হলে মনিটরিং সেল অতিরিক্ত বরাদ্দ প্রদান করবে, যা সংশোধিত বরাদ্দ হিসেবে গণ্য হবে। একই সঙ্গে তা পরবর্তী সময়ে সম্পূরক বা অতিরিক্ত আর্থিক বিবৃতির মাধ্যমে যথাসময়ে নিয়মিত করা হবে।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, করোনার কারণে গত দুই অর্থবছরের বিভিন্ন সময় ব্যয় সাশ্রয়ের পদক্ষেপ নেয় সরকার। চলতি বছর করোনা অতিমারির প্রভাব থেকে যখন ঘুরে দাঁড়াচ্ছিল অর্থনীতি, তখনই শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ গোটা বিশ্বের অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলেছে। তাই এ বছরও ব্যয় সাশ্রয়ের পদক্ষেপ নেওয়া হয়।

এরই ধারাবাহিকতায় অনেক ক্ষেত্রেই কাটছাঁট করে সংশোধিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে। কিন্তু অনেক সময় বরাদ্দের বাইরে অর্থ ব্যয়ের ঘটনা ঘটে। তাই ব্যয়সাশ্রয়ী পদক্ষেপ যাতে সুচারুভাবে বাস্তবায়ন হয়, সেটিই নতুন করে সংশ্লিষ্টদের মনে করিয়ে দেওয়া হয়েছে।