সমুদ্রসীমা লঙ্ঘনের অপরাধে শ্রীলঙ্কায় গ্রেপ্তার ২৩ ভারতীয় জেলে

সমুদ্রসীমা লঙ্ঘনের অভিযোগে শ্রীলঙ্কার নৌবাহিনী ২৩ জন ভারতীয় জেলেকে গ্রেপ্তার করেছে এবং তাদের দুটি নৌকা আটক করেছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) রাতে নেদুনথিভু থেকে জেলেদের গ্রেপ্তার করে শ্রীলঙ্কার কানকেসান্থুরাইয়ে নিয়ে যাওয়া হয়েছে। খবর হিন্দুস্তানটাইমস।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ৫৪০টি নৌকায় প্রায় তিন হাজার জেলে মাছ ধরতে গিয়েছিলেন। তারা এক পর্যায়ে শ্রীলঙ্কার জলসীমায় ঢুকে পড়েন। স্থানীয় সময় রাত ২টার দিকে রামেশ্বরমে ফেরার সময় শ্রীলঙ্কার নৌবাহিনীর সদস্যরা তাদের নৌকা ঘিরে ফেলেন। শ্রীলঙ্কান নৌবাহিনী সমুদ্রসীমা লঙ্ঘন করার অভিযোগে ২৩ তামিল জেলেকে আটক করে এবং মোটরচালিত দুটি নৌকা বাজেয়াপ্ত করে।

আটক ২৩ জেলের মুক্তির জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছে তামিলনাড়ুর রামানাথপুরম জেলার মৎস্যজীবী সমিতিগুলো। রোববার আয়োজিত এক সভায় তারা জানায়, জেলেদের মুক্তি নিশ্চিত করাসহ শ্রীলঙ্কার হাতে বিভিন্ন সময়ে আটক নৌযানগুলো ফেরত আনার ব্যবস্থা করা না হলে তারা আসন্ন লোকসভা নির্বাচন বয়কট করবেন এবং রামেশ্বরম ও থাঙ্গাচিমাদমের মৎস্যজীবী গ্রামগুলোতে ভোট হতে দেবেন না।

মৎস্যজীবী সমিতির নেতারা জেলেদের গ্রেপ্তারের নিন্দা জানিয়ে বলেছেন, সাম্প্রতিককালে শ্রীলঙ্কার নৌবাহিনীর গ্রেপ্তার অভিযান একটি রুটিন ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। গত ছয় বছরে শ্রীলঙ্কার নৌবাহিনীর সদস্যরা ১৫০টি নৌকা বাজেয়াপ্ত করেছে। এ সময়ে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপে গ্রেপ্তার জেলেদের মুক্তি দেওয়া হলেও নৌকাগুলো ছাড়া হয়নি।

প্রতিটি নৌকার মূল্য প্রায় ২৫ লাখ থেকে ১ কোটি টাকা উল্লেখ করে তারা জানান, এসব নৌকা আটকের কারণে জেলেদের জীবন-জীবিকা ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই এসব নৌকা ছাড়িয়ে আনার ব্যবস্থা করতে তারা কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট বিভাগের প্রতি আহ্বান জানান।