সমৃদ্ধ স্মারক গ্রন্থ প্রকাশনা উপলক্ষে লন্ডনে শায়খ কাজী আবদুস সুবহান স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

লন্ডনের সর্বজন শ্রদ্ধেয় আলেম, ইসলামী চিন্তাবিদ, বিভিন্ন দ্বিনী আন্দোলনের প্রাণপুরুষ ও ইসলামিক টিচার্স এসোসিয়েশন ইউকের প্রতিষ্ঠাতা সভাপতি জকিগঞ্জের কৃতিসন্তান মরহুম মাওলানা কাজী আব্দুস সুবহান রাহমাতুল্লাহি আলাইহির জীবন ও কর্ম নিয়ে রচিত একটি সমৃদ্ধ স্মারকগ্রন্থ প্রকাশ করা হয়েছে।

নানা তত্ত্ব ও তথ্যে পরিপূর্ণ এ স্মারক গ্রন্থটির প্রকাশনা উপলক্ষে গত ২৭ নভেম্বর সোমবার পূর্ব লন্ডনের মিম্বর একাডেমী মসজিদ মিলনায়তনে একটি আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে দল মত নির্বিশেষে কমিউনিটির নেতৃস্থানীয় উলামায়ে কেরাম, ইমাম ও খতিব সাহেবান এবং গন্যমান্য ব্যক্তিবর্গ স্বতঃস্ফূর্ত ভাবে অংশ গ্রহণ করেন। মরহুম মাওলানা কাজী আবদুস সোবহান রাহমাতুল্লাহি আলাইহির সুযোগ্য সন্তান ইমাম কাজী আবদুর রহমান ও শায়খ কাজী লুৎফুর রহমানের সার্বিক তত্ত্বাবধানে এবং মরহুমের জামাতা মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা মুফতী আবদুল মুনতাকিম এর সুন্দর উপস্থাপনায় অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় কাউন্সিল অফ মস্ক টাওয়ার হ্যামলেটস এর চেয়ারম্যান হাফিজ মাওলানা শামছুল হক, শরীয়াহ কাউন্সিলের চেয়ারম্যান মাওলানা হাফিজ আবু সাঈদ, ইষ্ট লন্ডন মসজিদের ইমাম ও খতীব শায়খ আবদুল কাইয়ূম, শায়খুল হাদীস মাওলানা মুফতি আবদুর রহমান মনোহরপূরী, অধ্যাপক মাওলানা আবদুল কাদির সালেহ, শায়খ আব্দুর রহমান মাদানী, শায়খ ইমাম আবুল হুসাইন খান, মাওলানা গোলাম কিবরিয়া, মাওলানা ইমদাদুর রাহমান আল মাদানী, মাওলানা সৈয়দ তামীম আহমদ, আলহাজ্ব মাওলানা আতাউর রহমান, মাওলানা শাহ মিজানুল হক, মাওলানা হাফেজ মুশফিক উদ্দীন ও মাওলানা সৈয়দ নাঈম আহমদ ও মরহুমের অন্যতম জামাতা মাওলানা আরশাদ হুসাইন সহ বহু সংখ্যক উলামায়ে কেরাম মরহুম মাওলানা কাজী আবদুস সোবহানের ত্যাগের মহিমায় ভাস্বর ও বহুমুখী কর্মময় জীবনের বিভিন্ন দিক সম্পর্কে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বক্তব্য উপস্থাপন করেন।

বক্তাগন বলেন মাওলানা কাজী আবদুস সুবহান নতুন প্রজন্মের ইসলামী শিক্ষা- দীক্ষার অঙ্গনে দেশে-বিদেশে প্রবাদতুল্য খেদমত আঞ্জাম দিয়ে গেছেন। তাঁর ইন্তেকালে বৃটেন ও বাংলাদেশে নবীনদের ইসলামী শিক্ষাধারায় অপুরণীয় ক্ষতি সাধিত হয়েছে। তিনি আজীবন প্রতিটি ইসলামী আন্দোলন- সংগ্রামে নেতৃত্বদানের ভূমিকা পালন করেছেন। তিনি তাঁর বাড়ির এলাকায় মানসম্পন্ন মাদরাসা ও দৃষ্টিনন্দন মসজিদ প্রতিষ্ঠা করে হতাশা দীর্ণ এলাকাবাসীর মধ্যে প্রাণসঞ্চার করে গেছেন। স্মারক গ্রন্থ প্রকাশনা অনুষ্ঠানে তাঁর সুযোগ্য সন্তান, ইমাম কারী ও শায়খ আশিকুর রহমানের হৃদয়গ্রাহী কোরআন তেলাওয়াত শোনে উপস্থিত সবাই অভিভূত হন । মরহুমের সুযোগ্য সন্তান কাজী শফিকুর রহমান ও কাজী আবিদুর রহমান অনেক শিক্ষনীয় স্মৃতিচারণমূলক বক্তব্য উপস্থাপন করেন। মুফতি আবদুল মুনতাকিম এর মর্মস্পর্শী মোনাজাতের মাধ্যমে সভার পরিসমাপ্তি হয়।