সাগরে সৃষ্ট লঘুচাপ সুস্পষ্ট লঘুচাপে পরিণত

বঙ্গোপসাগরের দক্ষিণ আন্দামান সাগর ও তার কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। সুস্পষ্ট লঘুচাপটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তার কাছাকাছি দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (২৯ নভেম্বর) সকাল ৯টার সামুদ্রিক সতর্কবার্তায় এ তথ্য জানা যায়। জানতে চাইলে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, সোমবার সৃষ্টি হওয়া লঘুচাপটি সকাল ৯টায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি পর্যায়ক্রমে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, লঘুচাপ সৃষ্টির আগে একটি ঘূর্ণিবায়ু তৈরি হয়। ঘূর্ণিবায়ুর পরবর্তী ধাপ লঘুচাপ। আর লঘুচাপের পর সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। লঘুচাপটি নিম্নচাপ ও নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পর ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

তিনি বলেন, বঙ্গোপসাগরে চলতি বছরে তিনটি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে। এগুলো বাংলাদেশ উপকূলে আঘাত হেনেছে। বছরের শুরুতে গত ৯ মে মাসে ঘূর্ণিঝড় মোখা, ২১ অক্টোবর ঘূর্ণিঝড় হামুন আঘাত হানে। চলতি মাসের ১৭ নভেম্বর ঘূর্ণিঝড় মিধিলিও আঘাত হানে বাংলাদেশে। আর এই সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এক বছরে চারটি বড় ধরনের ঘূর্ণিঝড়ের রেকর্ড সৃষ্টি হবে।