সাড়ে ৯ হাজার কোটি টাকা লোকসান চিনিশিল্পে

সরকারি চিনিশিল্প প্রতিষ্ঠার পর থেকে ০২০-২১ অর্থবছর পর্যন্ত  ৯ হাজার ৫৯৬ কোটি টাকা লোকসান হয়েছে। আজ রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) অধীন মোট ১৬টি চিনিকল আছে । বৈঠকে জানানো হয়, লোকসান কমিয়ে আনার লক্ষ্যে ২০২০-২১ মাড়াই মৌসুমে ছয়টি চিনিকলের মাড়াই কার্যক্রম স্থগিত করা হয়েছে। এমন পরিস্থিতি চিনিশিল্পে স্থবিরতা নেমে এসেছে। বর্তমানে বিএসএফআইসি ও এর অধীন কারখানাগুলোতে ১৭ হাজার ২৮৩টি পদ আছে। এর মধ্যে ৮ হাজার ৫১৩টি পদ শূন্য। আর্থিক সংকটের কারণে এসব পদে জনবল নিয়োগ বন্ধ আছে।

গণমাধ্যমের সূত্রে জানা গেছে, বৈঠকে বিএমআরই অব কেরু অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড প্রথম সংশোধনী প্রকল্পের যন্ত্রাংশ চুরি এবং বিএসইসির গাজী ওয়্যার লিমিটেড শক্তিশালী ও আধুনিকীকরণ প্রকল্পের যন্ত্রপাতি ক্রয়ে দুর্নীতির বিষয়ে জানতে চায় সংসদীয় কমিটি। মন্ত্রণালয় জানায়, যন্ত্রাংশ চুরির বিষয়ে একটি তদন্ত কমিটি করা হয়েছে। তারা একটি প্রতিবেদনও দিয়েছে। আর যন্ত্রপাতি কেনাকাটায় দুর্নীতির বিষয়ে তিনটি আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা প্রতিবেদন দিয়েছে। সে অনুযায়ী অভিযুক্ত ব্যক্তিদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে এবং বিভাগীয় ব্যবস্থা চলমান।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গাজী ওয়্যার লিমিটেড শক্তিশালী ও আধুনিকীকরণ প্রকল্পের যন্ত্রপাতি ক্রয়ে দুর্নীতির বিষয়ে দ্রুত জরুরি ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে কমিটি।