সিরিয়ায় আইএসের গুলিতে নিহত ৫৩

আন্তর্জাতিক ডেস্ক:

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চল। এই দুর্যোগের আঁচে শোকাহত গোটা দেশ। আর এই পরিস্থিতির মধ্যেই দেশটিতে বড় ধরনের জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) ভয়াবহ এ হামলায় নিহত হয়েছেন ৫৩ জন। তাৎক্ষণিকভাবে দায় স্বীকার না করলেও, এই হামলার জন্য আইএসকেই দায়ী করছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। খবর ডেইলি মেইলের।

শুক্রবার মধ্য সিরিয়ার আল-সোখনা শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এ হামলা চালানো হয়। সংশ্লিষ্টরা বলছেন, এ হামলায় এখন পর্যন্ত ৫৩ জন নিহত হয়েছেন। গত এক বছরের মধ্যে সিরিয়ায় এটিই আইএসের সবচেয়ে বড় হামলা।

বিষয়টি নিশ্চিত করে দেশটির পালমাইরা হাসপাতালের পরিচালক ওয়ালিদ অডি জানান, নিহতদের মধ্যে ৪৬ জনই সাধারণ নাগরিক। এছাড়া আরও ৬ জন সেনাসদস্যও প্রাণ হারিয়েছেন এ হামলায়। হামলার পর তাদের মরদেহ নিয়ে আসা হয় ওই হাসপাতালে। যুক্তরাজ্য ভিত্তিক সিরিয়ায় কর্মরত মানবাধিকার সংস্থাও এ হামলার তথ্য নিশ্চিত করেছে।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, নিহত ওই ব্যক্তিরা মরুভূমিতে ট্রাফল (বিশেষ ধরনের ছত্রাক যা মাটির নিচে জন্মায় এবং রান্নার কাজে ব্যবহৃত হয়) সংগ্রহ করার সময় তাদের ওপর হামলা চালানো হয়। মানবাধিকার সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, শনিবারও ওই স্থানে একইভাবে হামলা চালানো হয়েছে। এতে ১৬ জন নিহত হয়েছেন। আরও অনেককে অপহরণ করা হয়। পরে অবশ্য ২৫ জনকে ছেড়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে ওই মানবাধিকার সংস্থাটি। তবে এখনও অনেকেই আইএস জঙ্গিদের কবলে রয়েছে।