সিরিয়ায় আবাসিক ভবনে ইসরায়েলি হামলায় নিহত ৫

সিরিয়ার রাজধানী দামেস্কের একটি আবাসিক এলাকায় হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্যমতে, এ ঘটনায় পাঁচজন হতাহত হয়েছেন। খবর আল জাজিরার।

দামেস্কের পশ্চিমাঞ্চলের মাজেহ এলাকায় এ হামলার ঘটনা ঘটেছে।

এলাকাটিতে বেশ কয়েকটি দেশের দূতাবাস অবস্থিত।
নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্র আল জাজিরাকে জানিয়েছেন, ইরানের বিপ্লবী ইসলামিক গার্ড কোরের একটি ইউনিটকে লক্ষ্য করে হামলাটি করা হয়। যে ভবনকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে সেটিতে ইরানের বিপ্লবী গার্ড কোরের একজন কর্মকর্তা এবং তার কয়েকজন সহযোগী অবস্থান করছিলেন।

ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের তথ্যমতে, ভবনটিতে হামলার ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন।

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।

গত মাসে দামেস্কের একটি উপশহরে ইসরায়েলি হামলায় ইরানি জেনারেল সাইয়িদ রাজি মুসাভি নিহত হন। সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলোয় এ পর্যন্ত ইসরায়েল অসংখ্য হামলা চালিয়েছে।

সিরিয়াতে হামলার দায় স্বীকার না করলেও ইসরায়েল সিরিয়ায় অবস্থানরত ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে হামলার দায় স্বীকার করেছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতায় টিকিয়ে রাখার জন্য ইরান হিজবুল্লাহ সহ অন্যান্য অনেক সশস্ত্র গোষ্ঠীর হাজার হাজার যোদ্ধাকে সিরিয়াতে পাঠিয়েছে।

এ মাসের শুরুতে লেবাননে এক ইসরায়েলি হামলায় হামাসের অধিনায়ক সালেহ আল আরুরি নিহত হয়েছেন।

গত কয়েক সপ্তাহে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে ইসরায়েলকে লক্ষ্য করে বেশ কয়েকবার রকেট ছোঁড়া হয়েছে। পাশাপাশি, লোহিত সাগরে পণ্যবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হুথি।

সব মিলিয়ে, ইসরায়েল-হামাস যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে সমগ্র মধ্যপ্রাচ্য জুড়ে।