সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলি হামলায় নিহত ১১

সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেট ইসরায়েলি হামলায় পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে । সোমবার (১ এপ্রিল) ইসরায়েল এই হামলা চালায়। এর ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর রয়টার্স।

খবরে বলা হয়, দামেস্কের মাজেহতে ইরানি কনস্যুলেটের এনেক্স ভবনে ভয়াবহ হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের বিপ্লবী গার্ডের সিনিয়র কমান্ডার মোহাম্মদ রেজা জাহেদিসহ অন্তত ১১ জন নিহত হয়েছেন।

হামলার পর একেবারে গুঁড়িয়ে যাওয়া একটি ভবনের ধ্বংসস্তূপের মধ্য থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে। ঘটনার পরপরই সেখানে হাজির হন ইরান ও সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর হামলায় ইরানের কনস্যলেট ভবনটি পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ফলে হামলার সময়ে ভবনের ভেতর থাকা সবাই হতাহত হয়েছেন। তবে ইসরায়েলি হামলার সময় সেখানে উপস্থিত না থাকায় সিরিয়ায় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত হোসেন আকবারি এবং তার পরিবারের কোনো সদস্যের ক্ষতি হয়নি।

ইরানি কনস্যুলেটে হামলার পর প্রথম পর্যায়ে সিরিয়ার বার্তাসংস্থা সানা নিউজ জানিয়েছিল, ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ঠেকিয়ে দেওয়া হয়েছে। তবে একটি ক্ষেপণাস্ত্র কনস্যুলেটের এনেক্স ভবনে আঘাত হানতে সমর্থ হয়। তাতেই পুরো ভবনটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তবে বরাবরের মতোই এ হামলার ব্যাপারে মুখ খুলতে রাজি হয়নি ইসরায়েল।

গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার প্রতিক্রিয়ায় অবরুদ্ধ গাজা উপত্যকায় পাল্টা হামলা চালাতে শুরু করে ইসরায়েলি সামরিক বাহিনী। একইসঙ্গে তারা সিরিয়ায় লেবাননের হিজবুল্লাহ যোদ্ধা এবং ইরানের বিপ্লবী গার্ড কর্পসের (আইআরজিসি) বিরুদ্ধেও বিমান হামলা চালায়। লেবাননের ভূমিতেও তাদের হামলায় এখন পর্যন্ত বেশ কয়েকজন হিজবুল্লাহ সদস্য নিহত হয়েছেন।