সুইডেনের ন্যাটোতে যোগদানের অনুরোধে সম্মতি দিলো তুরস্ক

ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের অনুরোধে সম্মতি জানিয়েছে তুরস্কের আইনসভার পররাষ্ট্রবিষয়ক কমিশন। সুইডেনের সাথে প্রায় ১৯ মাসব্যা[পী নিরাপত্তাবিষয়ক সমঝোতার পর মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এ সিদ্ধান্তে পৌঁছায় তুরস্ক। খবর আল জাজিরার।

তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) নিয়ন্ত্রিত কমিশন কর্তৃক সুইডেনের ন্যাটোতে যোগদানের অনুরোধ গৃহীত হওয়ায় আঞ্চলিক এই নিরাপত্তা জোটের সদস্য সংখ্যা অবশেষে বৃদ্ধি পেতে যাচ্ছে।

পরবর্তী ধাপে তুরস্কের আইনসভায় সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে ভোটাভুটি হবে। আশা করা হচ্ছে সুইডেনের আবেদন গৃহীত হবে, এবং এরপর প্রক্রিয়াটি এরদোগানের কাছে যাবে। তিনি যদি প্রস্তাবটিকে আইনে পরিণত করার জন্য সই করেন তাহলে প্রায় দুই বছর ধরে সৃষ্টি হওয়া অচলাবস্থার নিরসন ঘটিয়ে সুইডেন স্থায়ীভাবে ন্যাটোর সদস্য রাষ্ট্রে পরিণত হওয়ার জন্য তুরস্কের সমর্থন লাভ করবে।

কমিশনের প্রধান ফুয়াদ ওক্তায় দ্রুত ভোটাভুটির সম্ভাবনাকে নাকচ করে দিয়ে আইনসভার স্পিকার ভোটের জন্য একটি তারিখ নির্ধারন করবেন বলে জানান। জানুয়ারি মাসে তুরস্কের আইনসভা দুই সপ্তাহের জন্য ছুটিতে যাবে।

কমিশনের সম্মতিলাভের পর দেয়া এক বিবৃতিতে সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী টবিয়াস বিলস্ট্রম সিদ্ধান্তটিকে স্বাগত জানান এবং দ্রুত ন্যাটোতে যোগদানের ব্যাপারে আশা প্রকাশ করেন।

ন্যাটোর প্রধান জেন্স স্টলটেনবার্গও তুরস্কের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

সুইডেনের ন্যাটোতে যোগদানের জন্য জোটটির সকল সদস্য রাষ্ট্রের সমর্থন প্রয়োজন।