সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রবেশে কড়াকড়ি

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রবেশের ক্ষেত্রে বেশ কড়াকড়ি আরোপ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল থেকে এই কড়াকড়ি লক্ষ্য করা যায়। আইনজীবী ও বিচারপ্রার্থীদের পরিচয়পত্র দেখিয়ে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ঢুকতে দেয়া হচ্ছে। এছাড়া সাধারণ দর্শনার্থীদের ঢুকতে দেয়া হচ্ছে না। সকাল থেকে সুপ্রিম কোর্টের মূল ফটকসহ তিনটি গেটেই এই চিত্র দেখা যায়। আইনশৃংখলা বাহিনীর সদস্যরা প্রত্যেকের কার্ড দেখে ও সন্দেহ হলে চেক করে ঢুকতে দিতে দেখা গেছে।

এর আগে, গতকাল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সি মো. মশিয়ার রহমানের সই করা এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিনা প্রয়োজনে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে কেউ যেন প্রবেশ না করে। জরুরি প্রয়োজনে কারও প্রবেশের প্রয়োজন হলে সঙ্গে জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট রাখতে বলা হয়। এছাড়া সুপ্রিম কোর্ট প্রশাসন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি কর্তৃক সরবরাহ করা নির্ধারিত স্টিকার ছাড়া গাড়ি প্রবেশও নিষিদ্ধ করা হয়। অন্যথায় অবৈধ অনুপ্রবেশকারী হিসেবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানে হয়।

তবে, সংবাদ সংগ্রহের জন্য সাংবাদিকদের প্রবেশের বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, সাংবাদিকরা সুপ্রিম কোর্টে প্রবেশের ক্ষেত্রে কোনো বাধার সম্মুখীন হবেন না। সাংবাদিকরা নিজেদের আইডি কার্ড সঙ্গে রাখবেন এবং গাড়ি প্রবেশের ক্ষেত্রে গণমাধ্যমের স্টিকার ব্যবহার করবেন।