সেই মার্কিন সেনার নামে ফিলিস্তিনে সড়ক নামকরণ


আত্মাহুতি দেওয়া মার্কিন সেনা অ্যারন বুশনেলের নামে ফিলিস্তিনের জেরিকো শহরের একটি রাস্তার নামকরণ করা হয়েছে। গত মাসে তিনি গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে অবস্থিত ইসরায়েলি দূতাবাসের সামনে নিজের গায়ে আগুন লাগিয়ে মৃত্যুবরণ করেছিলেন।
ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের শহর জেরিকোর সিটি কাউন্সিল আরবি ভাষায় ‘আরিহা’ নামে পরিচিত একটি রাস্তার নামকরণ করেছে অ্যারন বুশনেল।

১০ মার্চ, রোববার জেরিকোর মেয়র আব্দুল করিম সিদর রাস্তার নামফলকটি উন্মোচনের সময় বলেছেন, ‘বুশনেল ফিলিস্তিনিদের জন্য তার সবকিছুই উৎসর্গ করেছেন।’ প্রসঙ্গত, ২৫ বছর বয়সী মার্কিন বিমান বাহিনীর সদস্য বুশনেল ২৫ ফেব্রুয়ারি মারা যান।

জেরিকোর মেয়র আরও বলেছেন, ‘আমরা তাকে চিনতাম না এবং তিনিও আমাদের চিনতেন না। আমাদের মধ্যে কোন সামাজিক, অর্থনৈতিক বা রাজনৈতিক বন্ধন ছিল না। আমরা যা ভাগাভাগি করি তা হল স্বাধীনতার প্রতি ভালবাসা এবং গাজায় এই আক্রমণগুলোর বিরুদ্ধে দাঁড়ানোর ইচ্ছা।’

নিজের গায়ে আগুন লাগানোর আগে বুশনেল বলেছিলেন, ‘আমি আর এই গণহত্যার সঙ্গে জড়িত থাকবো না।’ মৃত্যুর আগ মূহুর্ত পর্যন্ত তিনি ‘ফিলিস্তিন মুক্ত হোক’ বলে স্লোগান দিয়েছিলেন।

মর্মান্তিক এই ঘটনার পর থেকে থেকে বুশনেল বিশ্বজুড়ে ফিলিস্তিনপন্থী অ্যাক্টিভিস্টদের কাছে আত্মত্যাগের প্রতীক হয়ে উঠেছেন। তার মৃত্যুর পর মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে তার ছবি নিয়ে যুদ্ধবিরোধী বিক্ষোভ হয়েছে।

এদিকে গত সপ্তাহে ইয়েমেনের রাজধানী সানায় বুশনেলের ছবি দিয়ে একটি বিলবোর্ড টাঙানো হয়েছে।

উল্লেখ্য, জেরিকো সিটি কাউন্সিল দক্ষিণ আফ্রিকার নামে শহরের একটি চত্বরেরও নামকরণ করেছে। দেশটি গত বছরের ২৯ ডিসেম্বর আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে মামলা দায়ের করেছিল।

সূত্র: দ্য নিউ আরব