‘সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু বলতেন, ‘সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই। সোনার মানুষ গড়তে গলে শিক্ষা অপরিহার্য।’ তিনি বিশ্বাস করতেন, শিক্ষাই জাতিকে মাথা উঁচু করে দাঁড়াতে শেখায়।

প্রধানমন্ত্রী আরও বলেন, “বিশ্বে প্রতিযোগিতা করার মতো শিক্ষা ব্যবস্থা গড়তে চায় সরকার।”

আজ রোববার সকালে সরকারি বাসভবন গণভবনে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি ও সারসংক্ষেপ হস্তান্তর অনুষ্ঠানে দেওযা ব্যক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ অংশ নেন। বেলা ১১টায় স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফলাফল প্রকাশ করা হয়।

প্রধানমন্ত্রী উত্তীর্ণ শিক্ষার্থীদের অভিনন্দন জানান। একই সঙ্গে অকৃতকার্যদের অভিভাবকদের সহানুভূতিশীল হওয়ার আহ্বান জানান। সরকার নারী শিক্ষাকে গুরুত্ব দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “১৫ বছরে সাক্ষরতা, কারিগরি ও নারী শিক্ষার হার বেড়েছে।”

নতুন কারিকুলাম প্রসঙ্গে সরকার প্রধান বলেন, “মুখস্থ বিদ্যা নয়, শিশুর মেধা বিকাশের প্রতি লক্ষ্য রেখেই কারিকুলাম পরিবর্তন করা হচ্ছে।”

চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১২ মার্চ। মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। সারাদেশের ৩ হাজার ৭০০ কেন্দ্রে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেয়।