সোনালী ব্যাংকে সশস্ত্র ডাকাতি, ম্যানেজার অপহৃত

বান্দরবানের রুমা উপজেলায় সোনালী ব্যাংকের শাখায় মঙ্গলবার রাত ৯টার দিকে একদল সশস্ত্র দুর্বৃত্ত ডাকাতি করেছে। এ ঘটনায় ব্যাংকের ম্যানেজারকেও অপহরণ করে নিয়ে যায় দুর্বৃত্তরা। রুমা থানার ওসি মোহাম্মদ শাহজাহান জানান, লুট হওয়া অর্থের পরিমাণ যাচাই করতে ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা আসছেন।

সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম জানান, তিনি শুনেছেন বিচ্ছিন্নতাবাদী পার্বত্য উপজাতি গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) বা বম পার্টির সদস্যরা এই ডাকাতি করেছে।

তিনি বলেন, ‘তবে এ বিষয়ে আমাদের কাছে এখনও কোনো নিশ্চিত তথ্য নেই। তারা আমাদের শাখা ব্যবস্থাপককে অপহরণ করেছে। আমরা তাকে খুঁজে পাইনি।’

আফজাল করিম আরও জানান, ব্যাংকের ভল্টে কি ডাকাতরা ঢুকতে পেরেছে তাও নিশ্চিত হওয়া যায়নি। লেনদেন কম হওয়ায় এই শাখায় ভল্টে পর্যাপ্ত নগদ অর্থও থাকে না।

দুর্গম এলাকা হওয়ায় ব্যাংকটি পুলিশ পাহারার পাশাপাশি নিজস্ব নিরাপত্তা রক্ষীও রাখে। আফজাল করিমের মতে, ‘কিন্তু তারা সন্ত্রাসী হামলা ঠেকাতে পারেনি।’

রুমা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈ বং মারমা জানান, ব্যাংক কর্মকর্তারা নামাজ পড়ার সময় বম পার্টির প্রায় ১০০ সদস্য এই ডাকাতিতে অংশ নেয়।

‘ম্যানেজারকে অপহরণ করার পাশাপাশি, তারা নিরাপত্তা কর্মীদের অস্ত্র ও মোবাইল ফোনও কেড়ে নেয়,’ বলেন তিনি।

ব্যাংকের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ম্যানেজার নেজাম উদ্দিন ব্যাংকের পাশে একটি মসজিদে নামাজ পড়ছিলেন। হট্টগোল শুনে তিনি বেরিয়ে এসে দুর্বৃত্তদের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন।

ওই কর্মকর্তা বলেন, ‘ম্যানেজার পরিচয় জানার পরেই ডাকাতরা তাকে অপহরণ করে নিয়ে যায়।’