সৌদিতে সপ্তাহের ব্যবধানে ১৮ হাজারের বেশি প্রবাসী আটক

সৌদি আরবে মাত্র এক সপ্তাহে ১৮ হাজার ৫৩৮ প্রবাসীকে আটক করেছে দেশটির প্রশাসন। গত ৪ থেকে ১০ জানুয়ারি সময়ে দেশটির শ্রম, আবাসিক ব্যবস্থার নিয়ম লঙ্ঘন ও সীমান্ত নিরাপত্তা আইন ভঙ্গের দায়ে তাদেরকে আটক করা হয়।

আরব নিউজসহ মধ্যপ্রাচ্যভিত্তিক ভিত্তিক বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য উঠেছে। এতে বলা হয়, অবৈধ প্রবাসীদের বিরুদ্ধে দেশব্যাপী অভিযানের অংশ হিসেবে ৯ হাজার ৯২৭ জনকে ফেরত পাঠানো হয়েছে।

দেশটির বিভিন্ন অঞ্চল থেকে তাদের আটক করা হয়।
সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে খবরে বলা হয়, আটককৃতদের মধ্যে রয়েছেন আবাসিক ব্যবস্থার নিয়ম লঙ্ঘনকারী ১১ হাজার ৪৭ জন। সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনকারী রয়েছেন ৪ হাজার ২৯৯ জন। আর শ্রম আইন লঙ্ঘনকারী রয়েছেন ৩ হাজার ১৯২ জন।

এদের মধ্যে ৪৭ হাজার ৯৭৭ জনকে নিজ নিজ কূটনৈতিক মিশনে গিয়ে ভ্রমণ নথি নিতে বলা হয়েছে। অবৈধ প্রবাসীদের পরিবহন, আশ্রয়দান এবং কর্মে নিয়োগের কারণে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বারবার সতর্ক করে দিয়ে বলেছে, যারা অনুপ্রবেশকারীদের সুযোগ-সুবিধা দেবে, আশ্রয়, পরিবহন সুবিধা দেবে, তাদের সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে এবং সর্বোচ্চ এক মিলিয়ন সৌদি রিয়াল জরিমানা হতে পারে।