স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া কোনো চুক্তিতে আগ্রহী নয় হামাস

হামাসের একটি ঊর্ধতন সূত্র জানিয়েছে, তারা একটি যুদ্ধবিরতি চুক্তি মেনে নিতে প্রস্তুত। তবে সেটি স্থায়ী যুদ্ধবিরতি হতে হবে। এছাড়া এতে গ্যারান্টি দিতে হবে যে ইসরায়েল কোনোভাবেই রাফায় আক্রমণ করবে না।

৫ মে, রোববার নিউজ ওয়েবসাইট আল আরাবি আল জাদিদকে নাম প্রকাশ না করার শর্তে সূত্রটি বলেছে, ‘সমগ্র গাজা উপত্যকা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার করতে হবে এবং অবশ্যই একটি স্থায়ী যুদ্ধবিরতি হতে হবে। এগুলো ছাড়া কোনো চুক্তি হবে না।’ 

হামাসের সূত্রটি আরও বলেছে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রাফা আক্রমণের জন্য ক্রমাগত হুমকি দিয়ে যাচ্ছেন। তার এ ধরনের কর্মকান্ড একটি চুক্তিতে পৌঁছতে প্রতিবন্ধকতার সৃষ্টি করছে।

সূত্রটি সতর্ক করে বলেছে, ‘রাফায় ইসরায়েলি আক্রমণ কোনো পিকনিক হবে না। ইসরায়েল যদি রাফায় স্থল অভিযান করে তবে দখলদার শক্তিকে তাদের এই দুঃসাহসিক কাজের জন্য উচ্চ মূল্য দিতে হবে।’ 

এর আগে ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছিল, হামাস একটি শান্তি চুক্তি করতে বাধা দিচ্ছে। তবে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই গোষ্ঠী কয়েক মাস ধরেই দাবি করে আসছে গাজা উপত্যকায় স্থায়ীভাবে যুদ্ধের অবসান ছাড়া ইসরায়েলের সঙ্গে কোনো যুদ্ধবিরতি চুক্তি সম্ভব না।

এদিকে ৩ মে, শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন যুদ্ধবিরতি না হওয়ার জন্য হামাসকে দায়ী করেছেন। তিন বলেছেন, বাস্তবতা হল এই মুহূর্তে কেবলমাত্র হামাসের কারণে কোনো যুদ্ধবিরতি চুক্তি হতে পারছে না। 

সূত্র: দ্য নিউ আরব