স্মার্টফোন হ্যাং; কারণ ও সমাধান

মানুষের সঙ্গে মানুষের যোগাযোগের অন্যতম মাধ্যম এখন মোবাইল ফোন। হাতের মুঠোয় ধরা মোবাইল ফোনের মাধ্যমে দ্রুত সময়ে যোগাযোগ সেরে নেওয়া যায় সারা বিশ্বের যেকোনো প্রান্তে। প্রিয় ফোনটি ছাড়া একটি মুহূর্তও যেখানে পার করা সম্ভব নয়, সেখানে ফোনটি দীর্ঘ সময় ধরে হ্যাং হয়ে থাকলে বিড়ম্বনার শেষ থাকে না। কয়েকটি বিষয় জানা থাকলে এড়ানো যাবে এই বিড়ম্বনা। তার আগে জানা প্রয়োজন, মোবাইল ফোন কেন হ্যাং হয়।

হ্যাং হওয়ার কারণ
★মোবাইল হ্যাং হয়ে যাওয়ার প্রধান কারণ মোবাইল স্পেস; অর্থাৎ আপনি যখন একই সময়ে অনেক অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, তখন প্রয়োজনের তুলনায় মেমোরি কম হলে মোবাইল হ্যাং হতে পারে। যদি মেমোরি কার্ডের পরিবর্তে ফোন মেমোরিতে যথেচ্ছ পরিমাণে অ্যাপ্লিকেশন ইনস্টল করা হয়, তাহলে রমের ঘাটতির কারণে ফোন হ্যাং হতে পারে।
★যদি কুকিজ, কেস, লগ ফাইল নিয়মিত পরিষ্কার করা না থাকে, সেগুলো মেমোরির জায়গা দখল করে নেয়। ফলে মোবাইল হ্যাং হওয়ার আশঙ্কা থাকে। 
★মোবাইল ফোনে ভারী অ্যাপ্লিকেশন থাকলে এবং প্রচুর গেম খেললেও মোবাইল হ্যাং হওয়ার আশঙ্কা থাকে।

সমাধান:
★ কোনো কিছু ইনস্টল করার সময় চেষ্টা করতে হবে মেমোরি কার্ডে ইনস্টল করতে। ফোন মেমোরি যতটা সম্ভব ফাঁকা রাখতে হবে।
★যে অ্যাপগুলো ব্যবহার করা হয় না, সেগুলো আনইনস্টল করে দিতে হবে।
★মোবাইলের মেমোরি যদি কম থাকে, তবে ভারী অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে না।
★একসঙ্গে অনেক অ্যাপ্লিকেশন চালু করে রাখা যাবে না।
★মেমোরি ফাঁকা রাখতে অ্যাডভান্সড টাস্ক কিলার বা ইজি টাস্ক কিলার ব্যবহার করতে হবে।

মোবাইল হ্যাং করলে করণীয়
★ফোনের সেটিং অপশনে গিয়ে দেখে নিতে হবে মেমোরি কতখানি আছে। অপ্রয়োজনীয় ডেটা, যেমন ভিডিও, ছবি ও অ্যাপ কতখানি মেমোরি দখল করে আছে তা পরীক্ষা করে দেখতে হবে।
★অ্যাপ অপশন থেকে মেমোরি ব্যবহারের অপশনটি নির্বাচন করতে হবে। ফোন বা এসডি কার্ডে অ্যাপস ঠিক কতটুকু জায়গা নিয়েছে তা জানা যাবে।
★অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও মুছে মেমোরি ফাঁকা করে দিলে মোবাইল ফোন হ্যাং হওয়ার সমস্যা দূর হবে।
তথ্যসূত্র: টেকওয়েলকিন ডট কম