হজের খরচ কমল ১১ হাজার ৭২৫ টাকা, বাড়ল নিবন্ধনের সময়

পয়গাম ডেস্ক:
সৌদি সরকার একটি খরচে ছাড় দেওয়ায় পবিত্র হজের খরচ কিছুটা কমছে। এদিকে হজের জন্য নিবন্ধনের সময়ও বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্তের ফলে ইতিমধ্যে নিবন্ধন করা হজযাত্রীরা সৌদি সরকারের দেওয়া ছাড়ের অর্থ ফেরত পাবেন।

আজ বুধবার ধর্ম মন্ত্রণালয়ের জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে খরচ কমার বিষয়টি জানানো হয়। এ সিদ্ধান্ত অনুযায়ী, হজযাত্রীদের জনপ্রতি খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় এ বছরের হজের জন্য ঘোষিত প্যাকেজে থাকা চার শ্রেণির সেবার মূল্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য কমিয়েছে সৌদি সরকার। এ জন্য নিবন্ধিত হজযাত্রীরা টাকা ফেরত পাবেন।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাঁরা ইতিমধ্যে নিবন্ধন করেছেন, তাঁদের কমানোর টাকা ঢাকার হজ কার্যালয় থেকে খাবারের টাকা ফেরত দেওয়ার সময় একসঙ্গে দেওয়া হবে। এ ক্ষেত্রে হজযাত্রী মোট ৪৬ হাজার ৭২৫ (৩৫ হাজার‍ টাকা খাবারমূল্য+১১ হাজার ৭২৫ টাকা হ্রাস) ফেরত পাবেন। এ ছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীদের জনপ্রতি ১১ হাজার ৭২৫ টাকা ফেরত দিতে নিবন্ধনকারী হজ এজেন্সিকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্যাকেজে খাবারের টাকাও ধরা হয়। কিন্তু এই টাকা ফ্লাইটে ওঠার আগেই ফেরত দেওয়া হয়। এ বছর খাবারের জন্য প্যাকেজে ধরা হয়েছিল ৩৫ হাজার টাকা। যা ফেরত পাবেন সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা। আর বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের খাবারের বিষয়টি এজেন্সিগুলোই ব্যবস্থাপনা করে থাকে।

সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, নিবন্ধনের সময় ২১ মার্চ পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। ধর্ম মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানিয়েছেন, নিবন্ধনের সময় ২৭ মার্চ পর্যন্ত বাড়ানো হলো। এ নিয়ে পাঁচবার বাড়ানো হলো চলতি মৌসুমে হজযাত্রীদের নিবন্ধনের সময়।