হজ প্যাকেজের দাম বৃদ্ধির কারণ জানালো ধর্ম মন্ত্রণালয়

এবার হজে যাওয়ার জন্য যে প্যাকেজ নির্ধারণ করা হয়েছে তা অমানবিক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ধর্ম মন্ত্রণালয়কে অথর্ব মন্ত্রণালয় হিসেবে উল্লেখ করেছেন।

এরপর ডলারের দাম, বিমান ভাড়া, বাসা ভাড়া ও মোয়াল্লেম ফি বৃদ্ধি পাওয়ায় হজ প্যাকেজের দাম বাড়ানো হয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

বুধবার (১৫ মার্চ) দুপুরে বিচারপতি কে এম কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এ নিয়ে শুনানি হবার কথা রয়েছে।

এ বছর সরকারিভাবে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারিভাবে ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। আগের বছরের চেয়ে এবার উভয় প্যাকেজে খরচ বেড়েছে প্রায় দেড় লাখ টাকা করে। এ অবস্থায় হজের কোটা পূরণে দেখা দিয়েছে অনিশ্চয়তা। দফায় দফায় নিবন্ধনের সময় বাড়ানো হলেও হজযাত্রীদের সাড়া পাওয়া যাচ্ছে না।

এরমধ্যে গত ৬ মার্চ হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা থেকে কমিয়ে ৪ লাখ টাকার মধ্যে পুনর্নির্ধারণ করতে ধর্ম মন্ত্রণালয়কে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও আল কোরআন স্ট্যাডি সেন্টার সুপ্রিম কোর্টের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট আশরাফ-উজ-জামান।

এদিকে লিগ্যাল নোটিশের পরিপ্রেক্ষিতে রোববার ধর্ম প্রতিমন্ত্রী বলেন, নোটিশ আমরা এখনও হাতে পাইনি। এটা আমাদের কাছে এলে আমরা যা করার তাই করব। তবে খরচ পুনর্বিবেচনার কোনো সুযোগ নেই।