হামলায় ক্ষতিগ্রস্ত স্নায়ু, দাবি ইমরানের

পাঁচ মাস আগে একটি রাজনৈতিক মিছিলে গুলি চলেছিল তাঁর উপরে। সেই হামলা প্রাণঘাতী না হলেও তার ফলে তাঁর স্নায়ু ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানালেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। তবে শারীরিক সমস্যা সত্ত্বেও মিছিল বা জনসভা করা থেকে তিনি পিছিয়ে আসবেন না বলে সম্প্রতি এক প্রথম সারির ব্রিটিশ সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ।

গত বছর নভেম্বর মাসে দেশ জুড়ে জোট সরকারের বিরুদ্ধে মহামিছিলের আয়োজন করেছিল ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। সেই সময়েই পাক পঞ্জাব প্রদেশের ওয়াজ়িরাবাদের এক মিছিলে ইমরানকে লক্ষ্য করে গুলি চলে। তিনটি গুলি লেগেছিল ইমরানের ডান পায়ে। সেই আঘাত এখনও পুরোপুরি সেরে ওঠেনি বলে জানিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। ওই সাক্ষাৎকারে ইমরান বলেছেন, ‘‘যে দু’টো বুলেট আমার উরুতে লেগেছিল, তার ক্ষত এখন প্রায় সেরে গিয়েছে। কিন্তু শিন বোনে যে আঘাত লেগেছিল, তার ফলে আমার স্নায়ু খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। বুলেটের ক্ষত সারলেও স্নায়ুর অসুখে আমি কাবু। এখনও আমার ডান পায়ে কোনও সাড় নেই। আমার হাঁটতে অসুবিধে হয়। চিকিৎসকেরা জানিয়েছেন, এই অসুখ সারতে অনেক সময় লাগবে।’’

তবে রাজনৈতিক প্রচারে এখন থেকেই ঝাঁপিয়ে পড়েছেন ইমরান। সামনের মাসের শেষে পাকিস্তানের সবচেয়ে জনবহুল প্রদেশ পঞ্জাবে ভোট রয়েছে। তার জন্য প্রচারে কোনও খামতি রাখতে চাইছেন না তিনি। গত শনিবারই লাহোরে এক বিশাল জনসভার আয়োজন করেছিল ইমরানের দল। তাঁর উপর হওয়া হামলার পরে এই প্রথম জনসভা করলেন ইমরান। তাঁর বক্তৃতা শুনতে এসেছিলেন হাজার হাজার মানুষ। শারীরিক অসুস্থতা সত্ত্বেও রাজনীতির ময়দান যে তিনি ছাড়ছেন না, শাহবাজ় শরিফের জোট সরকারকে সেই বার্তাই দিয়েছেন তিনি।