হামাসের দেওয়া যুদ্ধবিরতির শর্ত প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু

হামাসের দেওয়া যুদ্ধবিরতির শর্ত প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি জানিয়েছেন, গাজায় ইসরায়েলি সেনাবাহিনী নিরঙ্কুশ বিজয় অর্জন না করা পর্যন্ত তাদের আক্রমণ চালিয়ে যাবে। ৭ ফেব্রুয়ারি, বুধবার সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেছেন নেতানিয়াহু।

ইসরায়েলি প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেছেন, ‘আমি বিশ্বাস করি, অব্যাহত সামরিক চাপ জিম্মিদের মুক্তির জন্য একটি প্রয়োজনীয় শর্ত। আমরা নিরঙ্কুশ বিজয়ের জন্য ধাপে ধাপে অগ্রসর হচ্ছি এবং এর জন্য আমাদের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।’

যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতারের মধ্যস্থতায় ইসরায়েলি কারাগারে আটক ফিলিস্তিনি বন্দীদের মুক্ত করার বিনিময়ে পর্যায়ক্রমে জিম্মিদের ছেড়ে দেওয়া এবং গাজায় যুদ্ধবিরতির একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু।

এদিকে হামাস এই প্রস্তাবে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। তবে ফিলিস্তিনি এই প্রতিরোধ গোষ্ঠী গাজা উপত্যকা থেকে পর্যায়ক্রমে ইসরায়েলি সৈন্য প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। তারা সাড়ে ৪ মাস সময় নিয়ে তিন ধাপের একটি যুদ্ধবিরতিসহ ইসরায়েলি কারাগারে বন্দী হামাসের ঊর্ধতন নেতাদের মুক্তির দাবি করেছে।

নেতানিয়াহু হামাসের দাবিকে বিভ্রান্তিকর বলে অভিহিত করেছেন। তিনি লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। ইসরায়েলি প্রধানমন্ত্রী জিম্মিদের প্রত্যাবর্তনের বিনিময়ে অস্থায়ী যুদ্ধবিরতির যে কোনো সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। পরিবর্তে তার দেশের যুদ্ধ প্রচেষ্টাকে দ্বিগুণ করার উপর জোর দিয়েছেন।  

এদিকে লেবাননের রাজধানী বৈরুতে এক সংবাদ সম্মেলনে হামাসের সিনিয়র কর্মকর্তা ওসামা হামদান বলেছেন, ‘নেতানিয়াহুর মন্তব্য প্রমাণ করে যে ইসরায়েলি প্রধানমন্ত্রী এই অঞ্চলে সংঘাত চালিয়ে যেতে চান।’ 

হামদান সাংবাদিকদের জানিয়েছেন, হামাসের একটি প্রতিনিধিদল কাতারি এবং মিশরীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য শিগগিরই কায়রোতে যাবে। তার দল সব বিকল্পের জন্য প্রস্তুত আছে।

সূত্র: দ্য ন্যাশনাল