হামাসের রকেট হামলায় নিহত ৩ ইসরাইলি সেনা

ইসরায়েলে হামাসের রকেট হামলায় দেশটির তিন সেনা সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১১ জন। হামাসের সামরিক শাখা কাসসাম ব্রিগেড রোববার (৫ মে) এই হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে। খবর আল জাজিরা ও টাইমস অব ইসরায়েল।

নিহত তিন ইসরায়েলি সেনা সদস্যরা হলেন, ১৯ বছর বয়সী রোবেন মার্ক মরডেচাই অ্যাসোলিন ও ইদো তেস্টা এবং ২১ বছর বয়সী তাল শাভিত। তারা সবাই স্টাফ সার্জেন্ট হিসেবে কর্মরত ছিলেন। এই তিন সেনা সদস্যের মৃত্যুতে গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর মোট নিহত ইসরায়েলি সৈন্যের সংখ্যা দাঁড়াল ২৬৬-এ।

হামলার দায় স্বীকার করে কাসসাম ব্রিগেড জানিয়েছে, তারা সীমান্তে কারেম শালোম সম্প্রদায়ের কাছে অবস্থিত ইসরায়েলি সামরিক কমান্ড সদরদপ্তর এবং সৈন্য সমাবেশ কেন্দ্রে হামলা চালিয়েছে। এতে কয়েকজন সৈন্য হতাহত হয়েছে। গাজার রাফা শহরে হামলার জন্য ইসরায়েলি বাহিনীর আনা সামরিক সরঞ্জাম পাহারার দায়িত্বে ছিল তারা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, মিশর সীমান্তের রাফা ক্রসিং এলাকার কাছাকাছি একটি স্থানে হামাস অন্তত ১০টি রকেট নিক্ষেপ করে। এতে বেশ কয়েকজন সেনা সদস্য হতাহত হয়েছে।

জানা গেছে, হামাসের রকেট হামলার সময় সাইরেন শোনা গেছে। তবে আয়রন ডোম বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এক্ষেত্রে কার্যকর হয়নি। বিষয়টি নিয়ে ইসরায়েলের সামরিক বাহিনী অনুসন্ধান চালাচ্ছে। হামলার পর কারেম শালোম ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি বাহিনী।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলে হামলা চালানোর পর রাফার একটি বাড়িতে বিমান হামলা চালানো হয়। এতে সাত ব্যক্তি নিহত হয়। কিছুক্ষণ পর আরেক হামলায় শিশুসহ আরও নয় ফিলিস্তিনি নিহত হয়।